ইন্টারনেট
হোম / প্রবাস / বিস্তারিত
ADS

ইউক্রেনে আটকে পড়া নাবিক সেতুকে ফিরে পেতে চায় পরিবার

1 March 2022, 9:42:16

ইউক্রেনের বন্দরে আটকে পড়া বাংলাদেশী জাহাজ ‘বাংলার সমৃদ্ধ’র একজন নাবিকের পরিবারের সাথে যোগাযোগ হয় বিডি২৪লাইভ ডট কমের বিশেষ প্রতিবেদক আরেফিন সোহাগের। বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’র ২৯ জন নাবিকের একজন। কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলার তারাগুনিয়া এলকার ফারুক আহমেদ বিশ্বাসের (সাবেক চেয়ারম্যান) ছেলে ফয়সাল আহমেদ সেতু। চার ভাই বোনের মধ্যে সেতু সবার ছোট। সেপ্টম্বরের ২১ তারিখ চট্টগ্রাম বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজ ‘বাংলার সমৃদ্ধ’র নাবিক হিসেব যোগদান করেন তিনি।

সেতুর বাবা ফারুক আহমেদ বিডি২৪লাইভ’র প্রতিবেদককে জানান, গত ২০২১ সালের সেপ্টম্বর মাসের ২১ তারিখ চট্টগ্রাম বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজ ‘বাংলার সমৃদ্ধ’র নাবিক হিসেব যোগদান করে আমার ছেলে। আমার চার ছেলে মেয়ের মধ্যে সেতু সবার ছোট। আমাদের সাথে সেতুর কথা হয় ফেসবুক মেসেঞ্জারে। সর্বশেষ আজ মঙ্গলবার (১ মার্চ) সকালে কথা হয় মেসেজে। সেতু জানিয়েছে, ‘বাবা আমি ভালো আছি, খাওয়া দাওয়ার কোন অসুবিধে নেই। আমাদের এখান থেকে ফিরিয়ে নেয়ার চেষ্টা চলছে।’

কান্না জড়িত কণ্ঠে সেতুর বাবা বলেন, আমি সরকার প্রধানের কাছে আমার ছেলের ফিরে আসা নিশ্চিত করতে চাই। আমার কোন চাওয়া নাই সরকারের কাছে। শুধু আমার চাওয়া আমার ছেলে যেন আমার বুকে ফিরে আসে।

আরও প্রসঙ্গ টেনে তিনি বলেন, সেতু যেখানে আছে সেখানে মোবাইল সংযোগ কাজ করছে, তবে ইন্টারনেট সংযোগ খুব সীমিত। যোগাযোগ ব্যবস্থা সীমিত থাকায় বহির্বিশ্বের খবর খুব একটা পাচ্ছে না। যুদ্ধের বিস্তারিত খুব কমই জানতে পারছে।

সেতু ইউক্রেনে কবে আটকা পড়েছে জানতে চাইলে তিনি বলেন, বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনের পূর্বাঞ্চলীয় অঞ্চলে সামরিক অভিযানের ঘোষণা দেওয়ার পরপরই সেখানে আটকা পড়ে সেতুসহ জাহাজের সকল নাবিকরা। ইউক্রেনে পৌছানোর আগে সেতুর অবস্থান ছিল জিম্বাবুয়ে।

উল্লেখ্য, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনের পূর্বাঞ্চলীয় অঞ্চলে সামরিক অভিযানের ঘোষণা দেওয়ার পরপরই দেশটিতে হামলা শুরু করে রুশ সৈন্যরা। ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত এলাকা ছাড়াও দেশের অন্যান্য স্থান থেকে বিস্ফোরণের খবর পাওয়া যাচ্ছে। এর আগে ইউক্রেনের ডনবাস প্রদেশে সেনা অভিযানের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিবিসির খবরে বলা হয়, টেলিভিশনে প্রচারিত এক ভাষণে ‘সেনা অভিযান’ পরিচালনার ঘোষণা দেন পুতিন।

বৃহস্পতিবারে সকালে প্রচারিত হওয়া ভাষণে পুতিন পূর্ব ইউক্রেনের সেনাদের আত্মসমর্পণ করার আহ্বান জানান। যেকোন ধরণের রক্তপাতের জন্য ইউক্রেন দায়ী থাকবে বলেও সতর্ক করেন তিনি। তিনি বলেন, রাশিয়ার বিরুদ্ধে কেউ পদক্ষেপ নিলে মস্কো ‘তাৎক্ষণিক’ জবাব দিবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: