ইন্টারনেট
হোম / রাজনীতি / বিস্তারিত
ADS

আট বছর পর ঢাকা জেলা আ.লীগের সম্মেলন শনিবার

28 October 2022, 11:23:24

দীর্ঘ আট বছর পর ঢাকা জেলা আওয়ামী লীগের লীগ ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে শনিবার। সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা দিয়েছে। দলের প্রতীক নৌকার আদলে তৈরি করা হয়েছে সম্মেলনের মঞ্চ।

লক্ষাধিক নেতাকর্মী ও সমর্থক জমায়েতের লক্ষ্য নিয়ে এই সম্মেলনের প্যান্ডেল তৈরি করা হয়েছে। ব্যানার, ফেস্টুন ও পোস্টারে ছেয়ে গেছে সম্মেলনস্থল। দলের কেন্দ্রীয় নেতাদের শুভেচ্ছা জানতে তৈরি করা হয়েছে তোরণ।

দলের একটি সূত্র জানায়, ঢাকা জেলা কমিটিতে নতুন চমকও আসতে পারে। দলকে আরও সুসংগঠিত ও গতিশীল করার লক্ষ্যে নবীন-প্রবীণের সমন্বয় ঘটিয়ে এবারের জেলা কমিটি হতে পারে।

শনিবার দুপুর ২টায় রাজধানীর শেরেবাংলা নগর পুরাতন বাণিজ্য মেলার মাঠে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

ঢাকা জেলা আওয়ামী লীগের সম্মেলন উদ্বোধন করবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি। প্রধান অতিথি থাকবেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি। প্রধান বক্তা কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি।

বিশেষ অতিথি থাকবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, আ ফ ম বাহাউদ্দীন নাছিমসহ বিভিন্ন কেন্দ্রীয় নেতা। এছাড়া সম্মেলনে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন সালমান এফ রহমান।

সম্মেলনকে ঘিরে উপজেলাগুলোতে সাজ সাজ রব পড়েছে ঢাকায়। নেতাকর্মী-সমর্থকরা রাতের ঘুম হারাম করে নিজ নিজ প্রার্থীকে জয়ী করতে লবিং, গ্রুপিং ও প্রচারণা চালিয়ে যাচ্ছেন নিরলসভাবে।

পদ পেতে হাইকমান্ডে আগ্রহীদের লবিং-লিয়াজো চলছে জোরেশোরে। কেন্দ্রীয় নেতাদের পাশাপাশি উপজেলার তৃণমূল নেতাকর্মীদেরও কদর বেড়েছে। তাদের সমর্থন আদায়ে পদ প্রত্যাশীদের যোগাযোগ রয়েছে সার্বক্ষণিক।

আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আলোচনায় যারা:

সভাপতি হিসেবে বর্তমান সভাপতি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. বেনজীর আহমেদ এমপি, জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এমপির নাম শোনা যাচ্ছে। তবে ঢাকা জেলা আওয়ামী লীগের নেতাকর্মীদের জনপ্রিয়তায় বর্তমান কমিটির সভাপতি মো. বেনজীর আহমেদ এগিয়ে আছেন।

কারণ হিসেবে নেতাকর্মীরা বলেছেন, ১৯৭৫ পরবর্তী সময়ে দলের জন্য নিবেদিত হয়ে কাজ করেছেন বেনজির আহমেদ। স্বপরিবারে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর যখন আওয়ামী লীগের নেতাকর্মী আন্দোলন সংগ্রাম গড়ে তুলতে পারেনি সেই সময় বেনজির আহমেদের ভূমিকা ছিল প্রশংসনীয়।

সাধারণ সম্পাদক পদে বর্তমান কমিটির সাধারণ সম্পাদক ঢাকা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. মাহবুবুর রহমান, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি বর্তমান ঢাকা জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাসুদ চৌধুরী, বর্তমান কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর রহমান ও সাংগঠনিক সম্পাদক পনিরুজ্জামান তরুণের নাম শোনা যাচ্ছে।

তবে সাধারণ সম্পাদক পদে পরিবর্তনের হাওয়া বইছে বলে জানিয়েছেন ঢাকা জেলা কমিটির একাধিক নেতাকর্মী। মো. মাহবুবুর রহমানকে যদি আবারও সাধারণ সম্পাদক না করা হয় সে ক্ষেত্রে সাংগঠনিক সম্পাদক পনিরুজ্জামান তরুণকে সাধারণ সম্পাদক করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সম্মেলন সফল করার লক্ষ্যে জেলার পাঁচটি উপজেলার মধ্যে ধামরাই উপজেলা, সাভার উপজেলা, আশুলিয়া থানা, কেরানীগঞ্জ উপজেলা, কেরানীগঞ্জ মডেল থানা, দোহার উপজেলা ও নবাবগঞ্জ উপজেলাসহ সাতটি ইউনিটের নেতাকর্মীরা কাজ করে যাচ্ছেন।

গত ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে ঢাকা জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। ওই সম্মেলনে বীর মুক্তিযোদ্ধা বেনজির আহমেদকে সভাপতি এবং বীর মুক্তিযোদ্ধা মো. মাহবুবুর রহমানকে সাধারণ সম্পাদক করে ৭১ সদস্যবিশিষ্ট ঢাকা জেলা আওয়ামী লীগের কমিটি গঠন করা হয়। করোনা ভাইরাসের কারণে সম্মেলন ২০১৯ সালের অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও যথাসময়ে অনুষ্ঠিত হয়নি।

ঢাকা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পনিরুজ্জামান তরুণ ঢাকা টাইমসকে বলেন,আমাদের সম্মেলন শনিবার অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা যাকে ভালো মনে করবেন তাকেই দলের দায়িত্ব দিবেন।

ঢাকা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর রহমান ঢাকা টামসকে বলেন, ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে শনিবার ঢাকা জেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আমাদের সম্মেলনের সব প্রস্তুতি শেষ হয়েছে। আওয়ামী লীগ সভাপতি দলের দায়িত্ব প্রদান করার মালিক। তিনি যাকে নেতৃত্বের ভার তুলে দেবেন আমরা তার সঙ্গে কাজ করে যাবো।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: