ইন্টারনেট
হোম / সারা বাংলা / বিস্তারিত
ADS

ভুল সিগন্যালে কুমিল্লায় দুই ট্রেনের সংঘর্ষ!

17 April 2023, 1:35:27

Green Light on traffic light and road, Autumn Orange landscape, Railway track, bridge and Blue cloudy sky

কুমিল্লার নাঙ্গলকোটে রোববার সন্ধ্যায় মালবাহী ট্রেনের সঙ্গে আন্তঃনগর সোনার বাংলা এক্সপ্রেসের সংঘর্ষের ঘটনা ঘটেছে।x

মেইন লাইনের ক্লিয়ারেন্স না দিয়ে লুইপ লাইনের ক্লিয়ারেন্স দেওয়ার ফলেই দাঁড়িয়ে থাকা মালবাহী ট্রেনে সোনার বাংলা এক্সপ্রেস ধাক্কা দেয় বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের।

তারা বলেন, কন্ট্রোলরুমের দায়িত্বে অবহেলা ও ভুল সিগন্যালের ফলেই এ দুর্ঘটনা ঘটেছে। মালবাহী ট্রেনটি দাঁড়িয়েছিল লুইপ লাইনে। সোনার বাংলা এক্সপ্রেস যেহেতু ঢাকা ছাড়া অন্য কোনো স্টেশনে থামে না, তাই সোনার বাংলা এক্সপ্রেসের যাওয়ার কথা মেইন লাইনে।

কিন্তু কন্ট্রোলরুম থেকে সোনার বাংলা এক্সপ্রেসকে হয়তো লুইপ লাইনের ক্লিয়ারেন্স দেওয়া হয়েছে। মেইন লাইনের ক্লিয়ারেন্স না দিয়ে লুইপ লাইনের ক্লিয়ারেন্স দেওয়ার ফলে লুইপ লাইনে দাঁড়িয়ে থাকা মালবাহী ট্রেনটিকে ধাক্কা দেয় দ্রুতগতির সোনার বাংলা এক্সপ্রেস।

কন্ট্রোলরুমের দায়িত্বের অবহেলার কারণে ভয়াবহ এ দুর্ঘটনা ঘটেছে। তারা সঠিকভাবে দায়িত্ব পালন করলে এমন ঘটনা ঘটার কথা নয়।

এই প্রসঙ্গে জানতে হাসানপুর স্টেশনমাস্টারসহ অন্য কর্মকর্তার সঙ্গে কথা বলতে গেলে কাউকে পাওয়া যায়নি।

চট্টগ্রাম রেলস্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী বলেন, আন্তঃনগর সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনটি বিকাল ৫টায় চট্টগ্রাম স্টেশন থেকে ছাড়ে। রাত ১২টা ১০ মিনিটে এটির ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছানোর কথা ছিল।

ট্রেনটি চট্টগ্রাম থেকে ঢাকায় যেতে পাঁচ ঘণ্টা ৪০ মিনিট সময় লাগে। ট্রেনটি চট্টগ্রাম থেকে ছাড়ার পর কেবল ঢাকার বিমানবন্দর স্টেশনে থামে। তাই সব স্টেশনে ট্রেনটির সিগন্যাল ঠিক রাখতে হয়।

ট্রেন দুর্ঘটনার মূল কারণ, ভুল সিগন্যাল কিনা জানতে চাইলে রেলের চট্টগ্রাম বিভাগীয় ব্যবস্থাপক আবিদুর রহমান বলেন, তদন্তের প্রতিবেদন পাওয়ার আগ পর্যন্ত কোনো কিছু বলা যাচ্ছে না। প্রতিবেদন আসলে জানা যাবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: