ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

ন্যাটোতে সুইডেনের যোগদানে সমর্থন করতে রাজি তুরস্ক

11 July 2023, 12:17:42

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ন্যাটোতে সুইডেনের যোগদানের বিষয়ে সমর্থন করতে সম্মত হয়েছেন। সামরিক জোটের প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, তুর্কি নেতা সুইডেনের আবেদন আঙ্কারায় পার্লামেন্টে পাঠাবেন এবং অনুসমর্থন নিশ্চিত করবেন।

এদিকে, সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন বলেছেন, আমি খুব খুশি, এটি সুইডেনের জন্য একটি শুভ দিন।

তুরস্ক এর আগে কুর্দি জঙ্গিদের আশ্রয় দেয়ার অভিযোগে সুইডেনের আবেদন অবরুদ্ধ করে কয়েক মাস কাটিয়ে দিয়েছিল।

ন্যাটোর ৩১ সদস্যের একজন হিসেবে তুরস্কের এই গোষ্ঠীতে যোগদান করা যে কোনো নতুন দেশের ওপর ভেটো ক্ষমতা রয়েছে।

এই সংবাদের প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দ্রুত অনুমোদন নিয়ে এগিয়ে যাওয়ার জন্য এরদোগানের প্রতিশ্রুতিকে স্বাগত জানিয়েছেন।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, বাইডেন বলেছেন, ইউরো-আটলান্টিক এলাকায় প্রতিরক্ষা ও প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমি প্রেসিডেন্ট এরদোগান ও তুরস্কের সঙ্গে কাজ করতে প্রস্তুত। আমি প্রধানমন্ত্রী ক্রিস্টারসন এবং সুইডেনকে আমাদের ৩২তম ন্যাটো মিত্র হিসেবে স্বাগত জানাতে উন্মুখ।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেন বেয়ারবক টুইট করে বলেছেন, ৩২ বছর বয়সে, আমরা সবাই একসঙ্গে নিরাপদ।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, সুইডেনের যোগদান আমাদের সবাইকে নিরাপদ করে তুলবে।

লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে তুর্কি ও সুইডিশ নেতাদের মধ্যে আলোচনার পর স্টলটেনবার্গ সোমবার গভীর রাতে এই চুক্তির ঘোষণা দেন।

ন্যাটো প্রধান এটিকে একটি ‘ঐতিহাসিক পদক্ষেপ’ হিসেবে বর্ণনা করেছেন।

কিন্তু সুইডেন কখন সামরিক জোটে যোগ দেবে তার স্পষ্ট তারিখ দেয়া যাবে না, কারণ এটি তুর্কি সংসদের ওপর নির্ভর করে- বলেন তিনি।

রাশিয়া ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করার কয়েক মাস পরে সুইডেন এবং এর পূর্ব প্রতিবেশী ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দেওয়ার অভিপ্রায় ঘোষণা করেছিল। এপ্রিল মাসে ফিনল্যান্ড আনুষ্ঠানিকভাবে যোগ দেয়।

স্টলটেনবার্গ বলেন, তুরস্ক এবং সুইডেন ‘তুরস্কের বৈধ নিরাপত্তা উদ্বেগ’ মোকাবেলা করেছে এবং ফলস্বরূপ সুইডেন তার সংবিধান সংশোধন করেছে, আইন পরিবর্তন করেছে, পিকেকে (কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি) এর বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী অভিযান প্রসারিত করেছে এবং তুরস্কে অস্ত্র রপ্তানি আবার শুরু করেছে।

বর্তমানে শুধুমাত্র দুটি ন্যাটো সদস্য তুরস্ক এবং হাঙ্গেরি এখনো সুইডেনের সদস্যপদ আবেদন অনুমোদন করেনি।

বুদাপেস্টের বিরোধিতার বিষয়ে জানতে চাইলে স্টলটেনবার্গ বলেন, হাঙ্গেরি স্পষ্ট করে দিয়েছে যে তারা সর্বশেষ অনুমোদন করবে না।

আমি মনে করি এই সমস্যাটি সমাধান হবে, তিনি যোগ করেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: