হোম / টিপস / বিস্তারিত
ADS

ত্বকের যত্নে কমলালেবু

1 January 2023, 8:24:17

শীতের বাজারে যে দিকেই তাকাবেন, কমলালেবু ছেয়ে রয়েছে। কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ক্যালসিয়াম ,ম্যাগনেসিয়াম ও পটাসিয়াম থাকে। তাই এটি স্বাস্থ্য়ের জন্য যেমন ভালো, তেমনি ত্বকেরও নানা উপকার করে।

কমলালেবু আমাদের ত্বকের যে কোনও সমস্যা দূর করতে পারে। মুখের দাগছোপ, ত্বকের মৃত কোষ ও ব্রণ দূর করতে, ত্বককে উজ্জ্বল, চকচকে এবং কোমল করতে আপনি কমলার ফেসপ্যাক তৈরি করে লাগাতে পারেন।

চলুন দেখে নেওয়া যাক কীভাবে ত্বকের যত্নে কমলালেবু ব্যবহার করবেন…

> ১টা কমলালেবুর থেকে পাল্প বের করে নিন। এতে কয়েকটা পাকা পেঁপের টুকরো দিয়ে ম্যাশ করে নিন। এই পেস্টটি আপনার মুখ এবং গলায় লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বকে ভিটামিন সি এবং ভিটামিন এ সরবরাহ করে, ডার্ক সার্কেল হালকা করে এবং ত্বকে উজ্জ্বলতা ফেরায়।

> ১টি পাকা কলা এবং একটি কমলালেবুর পাল্প একসঙ্গে ম্যাশ করুন। পুরো মুখে এই মিশ্রণটি লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপর হালকা গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে। ত্বককে ময়েশ্চারাইজ করে এবং ব্রণ সারায়।

> ২ টেবিল চামচ নিম পাতার পেস্টের সঙ্গে ২ টেবিল চামচ কমলালেবুর পাল্প এবং ১ টেবিল চামচ সয়া দুধ একসঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মুখে ও গলায় লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। তারপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩-৪ বার এই প্যাক লাগাতে পারেন। এই ফেসপ্যাক ত্বকের ছিদ্র পরিষ্কার করে, ব্রণ প্রতিরোধ করে এবং ত্বকে সিবাম উৎপাদন নিয়ন্ত্রণ করে।

> ২ টেবিল চামচ কমলার রস, ১ টেবিল চামচ বেসন আর গোলাপজল ১ চা চামচ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি ২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই ফেসপ্যাক লাগান। এই ফেসপ্যাক ত্বকের ভিতর থেকে পরিষ্কার করে এবং এর pH ব্যালেন্স বজায় রাখে। এই প্যাকটি অ্যান্টিব্যাকটেরিয়াল এবং ত্বকের পিগমেন্টেশন কমায়।

> আধা চা চামচ গ্রিন টি পাতা, ১ টেবিল চামচ কমলালেবুর পাল্প ভালো করে মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে পানিতে ধুয়ে ফেলুন। এই ফেস প্যাক ত্বককে এক্সফোলিয়েট করে এবং মুখের অতিরিক্ত তেল দূর করে।

> ১ টেবিল চামচ কমলার পাল্পের সঙ্গে ১ টেবিল চামচ চন্দন পাউডার, কয়েক ফোঁটা পাতিলেবুর রস এবং ২ টেবিল চামচ গোলাপজল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এই প্যাকটি মুখে ১০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই ফেসপ্যাক লাগতে পারেন। চন্দন আর কমলালেবুর এই
ফেসপ্যাক ত্বক উজ্জ্বল করে এবং ত্বকে অতিরিক্ত তেলাভাব দূর করে।

> নারকেল তেল ১ চা চামচ, ১ টেবিল চামচ কমলালেবুর পাল্প ভালো করে মিশিয়ে নিন। এই পেস্টটি মুখে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। তারপর মুখ ধুয়ে ফেলুন। এই ফেস প্যাকটি ত্বককে ময়েশ্চারাইজ, মসৃণ এবং কোমল করে তোলে। ত্বকের ধুলো-ময়লা দূর করে ত্বক পরিষ্কার করে।

সূত্র: বোল্ডস্কাই

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: