ADS
হোম / টিপস / বিস্তারিত
ADS

কলা দীর্ঘদিন তাজা রাখবেন যেভাবে

31 August 2022, 6:19:26

নাশতায় অনেকেই কলা খেতে পছন্দ করেন। আবার খিদে পেলে অনেকেই কলা খেয়ে থাকেন। সেজন্যে বাড়িতে কলা রেখে দেন সপ্তাহের হিসেবে। অথচ দুদিন পরই দেখা যায় কলা পঁচে যাচ্ছে। তাতে পড়ছে দাগ। এতে অনেক সময় কলা ফেলেও দিতে হয়। এভাবে টাকা অপচয়ও হয়। আবার রোজ কলার জন্যে বাজারে যাওয়াও কষ্টের।

দৈনিক ইত্তেফাকের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন
তবে ঘরোয়া পদ্ধতিতে কলা সহজেই সংরক্ষণ করা যেতে পারে। চলুন জেনে নেই:

সবুজ রঙের কলা দেখে কিনুন

কেনার সময় সম্পূর্ণ পাকা কলা না কিনে অল্প পাকা কলা অর্থাৎ কিছুটা সবুজ কলা কিনে নিন। ঘরোয়া তাপমাত্রাতেই সংরক্ষণ করুন। আধ পাকা কলা বেশ কদিন তাজা থাকতে পারে।

সবুজ কলা
কেনার সময় সম্পূর্ণ পাকা কলা না কিনে অল্প পাকা কলা অর্থাৎ কিছুটা সবুজ কলা কিনে নিন
সংরক্ষণের সঠিক পদ্ধতি জানুন

বাড়িতে পৌঁছেই প্লাস্টিকের ব্যাগ থেকে কলা বের করে আনুন। প্লাস্টিকের ব্যাগে কলা সংরক্ষণ করবেন না। ব্যাগের ভেতর রাখলে কলা দ্রুত পাঁকে। লক্ষ রাখুন কলাতে যেন সরাসরি সূর্যালোক না পড়ে। বরং ঠিকঠাক বাতাস চলাচল করে এমন ঠাণ্ডা ও কিছুটা ছায়াঘেরা জায়গায় রাখুন।

ফ্রিজে পাকা কলা রাখবেন

পাকা কলা কিনে ফেলেছেন? প্লাস্টিকের ব্যাগে ভরে সিল করে রাখুন ফ্রিজে। এতে খোসা হয়তো কালো হয়ে যাবে তবে কলা খারাপ হবে না। খাওয়ার কয়েক ঘণ্টা আগে ফ্রিজ থেকে বের করে রাখুন। তবে হ্যাঁ, কাঁচা কলা ফ্রিজে রাখবেন না।

অন্যান্য পাকা ফল থেকে দূরে রাখুন

সচরাচর অন্য পাকা ফল থেকে কলা দূরে রাখুন। পাকা ফলে উৎপাদিত ইথিলিন গ্যাস কাঁচা ফল পাকিয়ে ফেলে।

কলা
সমতল জায়গা পেলে কলা দ্রুত পাকে
কলা ঝুলিয়ে রাখুন

কলা ঝুলিয়ে রাখলে তা দেরিতে পাকবে। এমনটা কেন? কলার কাণ্ডে ইথিলিন থাকে। সমতল জায়গা পেলে কলা দ্রুত পাকে। ঝুলিয়ে রাখলে এই গ্যাস দেরিতে নির্গত হয়। এতে কলা দেরিতে পাকে।

কলার বৃন্ত ঢেকে রাখুন

ঝুলিয়ে রাখা সম্ভব না হলে কলার বৃন্ত ঢেকে রাখবেন। প্লাস্টিক কিংবা অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়ে রাখলে ইথিলিন গ্যাস কম ছড়াবে। এতে কলাও দেরিতে পাকবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: