ইন্টারনেট
হোম / টিপস / বিস্তারিত
ADS

আলমারি গোছাতে নাজেহাল? ভরসা দেবে এই উপায়

31 March 2022, 8:57:25

ঘরের আলমারি গোছানো যেন খুবই কঠিন কাজ। সব জিনিস মাপে মাপে সাজিয়ে-গুছিয়ে যেন রাখা যায় না। কিন্তু কিছু উপায় তো আছেই।

শীত গেছে। এতদিন অল্প অল্প ঠাণ্ডা থাকলেও ধীরে ধীরে গরম বাড়ছে। সামনে আবার রোজার শুরু, এরপরেই ঈদ। তাই প্রায় সব ঘরেই এখন গোছগাছ চলছে। যত গুছিয়ে রাখা হোক না কেন। ঘরের আলমারি গোছানো যেন খুবই কঠিন কাজ।

সব জিনিস মাপে মাপে সাজিয়ে-গুছিয়ে যেন রাখা যায় না। কিন্তু কিছু উপায় তো আছেই। সেসব দিকে তাকিয়ে একটু খেয়াল করলেই সহজেই গুছিয়ে রাখা যাবে আলমারি।

হ্যাঙ্গারে ভরসা:
ঘর ছোট, আলমারিও ছোট? সমস্যা নেই। লম্বালম্বি করে জামা কাপড় ঝুলিয়ে রাখলে জায়গা বাঁচবে অনেকটাই। এই কারণেই কাজে আসবে হ্যাঙ্গার। বিশেষ করে শীতের জামাকাপড় গুছিয়ে রাখতে এই পদ্ধতি ভরসা করা যায়। উলের জামাকাপড় ভাঁজ করে রাখলে অনেকটা জায়গা লেগে যায়। তার বদলে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখলে সহজেই এঁটে যাবে ভারী শীতবস্ত্র।

ঝুলিয়ে রাখলে বাঁচবে জায়গা:
কার্টেন রিং রাখা যায়। এটা এক ধরনের গোল রিং, যেখানে আংটা রয়েছে, আলমারির কোনও একটা কোণায় সহজেই টাঙিয়ে রাখা যাবে। এখানে স্কার্ফ টাইপের ছোট কাপড় রাখা যায়। আলাদা করে অন্তর্বাস বা মোজাও ঝুলিয়ে রাখা যায়। তাহলে কোনও একটি ড্রয়ার অহেতুক ভর্তি হবে না। তাড়াহুড়োর সময় ড্রয়ার ঘাঁটতে গিয়ে সময়ও নষ্ট হবে না। সহজেই খুঁজে নেওয়া যাবে প্রয়োজনীয় জিনিসপত্র।

ওয়াড্রোব অর্গানাইজার:
বিভিন্ন জামাকাপড়, বাড়ির একাধিক সদস্যের জামাকাপড়। সব কিছুর জন্য আলাদা আলাদা আলমারি বা ওয়াড্রোব করা সম্ভব হয় না। তাহলে উপায়? এখানেই কাজে আসবে ওয়াড্রোব অর্গানাইজার। এটি আদতে বিভিন্ন খোপের মতো। যেখানে এক একটি জায়গা এক এক ধরনের জিনিস রাখার জন্য তৈরি। অর্ডার দিয়ে বানিয়ে নেওয়া যায়। অথবা অনলাইনে অর্ডারও করা যায়।

ট্রে থাকলে সুরাহা:
ছোটখাট জিনিস। যেমন ঘড়ি বা বোতাম। সেফটিপিন বা আরও অন্য কোনও সামগ্রী। একটা আলাদা ট্রেতে রাখা যায়। যেখানে শুধু এই জিনিসগুলিই থাকবে। তাতে গুছিয়ে রাখা এবং খুঁজে পাওয়া দুটিই সহজ হবে। প্রতিদিন ব্যবহার করা গয়নাও রাখা যেতে পারে এই ট্রে-তে।

কিছু জায়গা তৈরি করে নিন:
আলমারি বা ওয়াড্রোবের বাইরের জায়গাও ব্যবহার করা যায়। বাইরের গায়ে পেরেক পুঁতে নিন। সেখানে ঝুলিয়ে রাখতে পারেন ছেড়ে রাখা জামা কাপড় বা অন্য কোনও সামগ্রী।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: