ইন্টারনেট
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

মেটা বন্ধ হওয়ায় রাশিয়াতে ভিপিএনের চাহিদা তুঙ্গে

21 March 2022, 5:46:31

মার্কিন সোশ্যাল মিডিয়া জায়ান্ট মেটা প্ল্যাটফরমস ইনকরপোরেশনের মালিকানাধীন ফেসবুক এবং ইনস্টাগ্রামের অ্যাক্সেস বন্ধ করে দেওয়ায় রাশিয়াতে ভিপিএনের চাহিদা বহুলাংশে বেড়ে গেছে। ইন্টারনেট তদারকি প্রতিষ্ঠানের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রয়টার্স। গত সোমবার রাশিয়াতে ইনস্টাগ্রামে অ্যাক্সেস বন্ধ করে দেওয়া হয়। পুতিনকে হত্যাসহ রাশিয়ার বিরুদ্ধে বিদ্বেষী পোস্ট করার অনুমতি দেওয়ার পরিপ্রেক্ষিতে রাশিয়ার কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেয়। এ ছাড়া ফেসবুকে রাশিয়ার মিডিয়াকে ব্লক করার প্রতিবাদে আগে থেকেই রাশিয়াতে ফেসবুক বন্ধ করে দেওয়া হয়েছে। ফেসবুক ও ইনস্টাগ্রামের অ্যাক্সেস বন্ধ করে দেওয়ার পর থেকে রাশিয়াতে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন)-এর চাহিদা গত ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ের তুলনায় ২০৮৮ শতাংশ বেড়েছে। তদারকি প্রতিষ্ঠান টপ১০ভিপিএন জানিয়েছে ডেটা এনক্রিপ্ট সুবিধা থাকা ও ব্লকড সেবা অ্যাক্সেস করার ক্ষেত্রে দেশটির নাগরিকরা এসব ভিপিএন ব্যবহার করছে।

এদিকে রাশিয়া ও ইউক্রেনের ওয়েবসাইটের ওপর সাইবার আক্রমণের ঘটনা বেড়ে চলেছে। উভয় দেশসহ মিত্র দেশগুলো তাদের প্রতিপক্ষ দেশের ওয়েবসাইটে এ সাইবার আক্রমণ ঘটাচ্ছে বলে জানা গেছে। গত বছর রাশিয়া বেশকিছু ভিপিএন নিষিদ্ধ করেছিল। তবে পুরোপুরিভাবে সেগুলো বন্ধ করা যায়নি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: