ইন্টারনেট
হোম / খেলাধুলা / বিস্তারিত
ADS

পাকিস্তানকে উড়িয়ে দিয়ে সিরিজ জিতল বাংলাদেশ

10 November 2023, 5:38:31

টি-টোয়েন্টি সিরিজের পর ওডিআইতেও পাকিস্তানকে ২-১ ব্যবধানে হারাল বাংলাদেশের মেয়েরা। সিরিজ নির্ধারণী ম্যাচে টাইগ্রেসদের বিপক্ষে পাত্তাই পায়নি পাকিস্তান নারী দল। দুই ওপেনার ফারজানা হক ও মুর্শিদা খাতুনের ব্যাটিং নৈপুণ্যে বড় জয় পেয়েছে বাংলাদেশ।

শুক্রবার মিরপুরে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে পাকিস্তানের দেয়া ১৬৭ রান তাড়ায় নেমে ২৬ বল হাতে রেখেই ৭ উইকেটের জয় তুলে নেয় টাইগ্রেসরা। জোড়া ফিফটি করে বড় জয়ের ভিত গড়েছেন ফারজানা ও মুর্শিদা। পাকিস্তানের পক্ষে ২ উইকেট তুলে নেন নাশরা সান্ধু।

পাকিস্তানের দেওয়া ১৬৭ রানের লক্ষে ব্যাট করতে নেমে শুরু থেকেই দেখেশুনে খেলতে থাকেন দুই বাংলাদেশি ওপেনার ফারজানা ও মুর্শিদা। ওপেনিংয়ে তারা গড়েন ১২৫ রানের জুটি।

নারী দলের ওয়ানডে ইতিহাসে ওপেনিংয়ে এটিই বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি। এর আগে শুকতারা রহমান ও শারমিন আক্তারের করা ১১৩ রান ছিল সর্বোচ্চ জুটি। দলের জয়ের জন্য ৯০ বলে যখন মাত্র ৪২ রান প্রয়োজন তখন নাশরা সান্ধুর বলে এলবিডব্লিউ হন অর্ধশতক তুলে নেওয়া ফারজানা। তার আগে ১১৩ বলে ৫ চারের মারে খেলে যান ৬২ রানে দারুণ এক ইনিংস।

নারী দলের ওয়ানডে ইতিহাসে ওপেনিংয়ে এটিই বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি। এর আগে শুকতারা রহমান ও শারমিন আক্তারের করা ১১৩ রান ছিল সর্বোচ্চ জুটি। দলের জয়ের জন্য ৯০ বলে যখন মাত্র ৪২ রান প্রয়োজন তখন নাশরা সান্ধুর বলে এলবিডব্লিউ হন ফারজানা। তার আগে ১১৩ বলে ৫ চারের মারে খেলে যান ৬২ রানে দারুণ এক ইনিংস।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে বড় সংগ্রহের আভাস দিয়েছিল পাকিস্তান। কিন্তু নাহিদাদের স্পিন তোপে বেশিদূর এগোতে পারেনি তারা। উদ্বোধনী জুটিতে পাকিস্তানকে ৬৫ রান এনে দেন সাদাফ শামাস ও সিদরা আমিন। ৬১ বলে ৩১ রান করা সাদাফ শামাসকে এলবিডব্লিউ করে বাংলাদেশকে লড়াইয়ে ফেরান নাহিদা আক্তার। দ্বিতীয় উইকেটে মুনীবা আলির সঙ্গে ২৮ রানের জুটি গড়েন ওপেনার সিদরা আমিন। ৩৬ বলে ১৪ রান করা মুনীবা দলীয় ৯৩ রানে স্বর্ণা আক্তারের শিকার হন।

এরপর সিদরা একপ্রান্ত আগলে রেখে রানের চাকা সচল রাখলেও টাইগ্রেস স্পিনারদের তোপে তাকে সঙ্গ দিতে ব্যর্থ হন বিসমাহ মারুফ, আলিয়া রিয়াজ, নিদার দার ও নাজিয়া আলভিরা। চার জনের মধ্যে সর্বোচ্চ ৮ রান করেছিলেন নিদা দার। অষ্টম উইকেটে এসে ৯ বলে ১১ রান করে নাহিদা শিকার হন দিয়ানা বাইগ। শেষ উইকেটে সিদরাকে সঙ্গ দেন সাদিয়া ইকবাল। ওয়ান ম্যান আর্মি হয়ে ১৪৩ বল মোকাবিলায় শেষ পর্যন্ত ৮৪ রানে অপরাজিত থাকেন সিদরা।

টাইগ্রেসদের পক্ষে ১০ ওভারে ৩ মেডেনে মাত্র ২৬ রান খরচায় সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন নাহিদা আক্তার। ৩৫ রান খরচায় ২ উইকেট নিয়েছেন রাবেয়া খান।

এর আগে সিরিজের প্রথমে ম্যাচে ব্যাটারদের ব্যর্থতায় লড়াকু পুঁজি না পাওয়ায় ৫ উইকেট হারতে হয়েছিল বাংলাদেশকে। তবে দ্বিতীয় ম্যাচে বোলারদের দারুণ নৈপুণ্যে ১৬৯ রানের টার্গেট দিয়ে পাকিস্তানকে ১৬৯ রানেই আটকে দিয়েছিল টাইগ্রেসরা। এরপর সুপার ওভারে নাহিদা আক্তারের দুর্দান্ত বোলিং আর ব্যাটিংয়ে সোবানা মোস্তারি ও নিগার সুলতানার জ্যোতির বীরত্বে জয় তুলে নিয়েছিল বাংলাদেশ। আর আজ বোলিং-ব্যাটিং দুই বিভাগের দারুণ নৈপুণ্যে সিরিজের শেষ ম্যাচটিও জিতে নিল টাইগ্রেসরা।

তাতে চট্টগ্রামে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর ওয়ানডে সিরিজটাও জিতে পাকিস্তানকে খালি হাতে ফেরালো লাল সবুজের প্রতিনিধিরা।

দ্বিপাক্ষিক সিরিজে বাংলাদেশের এটা বাংলাদেশের চতুর্থ সিরিজ জয়। আর পাকিস্তানকে হারিয়ে প্রথম কোনো সিরিজ জয় টাইগ্রেসদের। ২০১৪ সালে দুই ম্যাচের ওয়ানডে সিরিজে তাদের ২-০ ব্যবধানে হারিয়েছিল মেয়েরা। এছাড়া ২০২১ সালে জিম্বাবুয়েতে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে এবং ২০১৬ সালে বৃষ্টির কারণে প্রথম দুই ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলেও শেষ ম্যাচ জিতে সিরিজ জিতে নেয় বাংলাদেশ।

এই জয়ে আইসিসি ওমেন্স চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে টপকে সাত নম্বরে উঠেছে বাংলাদেশ। ১২ ম্যাচে বাংলাদেশের পয়েন্ট এখন ১১। ছয় ম্যাচে সমান ১১ পয়েন্ট অস্ট্রেলিয়ারও। অন্যদিকে ইংল্যান্ডের পয়েন্ট ১০। ৯ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ভারত।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: