ইন্টারনেট
হোম / খেলাধুলা / বিস্তারিত
ADS

বাঁচা-মরার লড়াইয়ে আজ মুখোমুখি নিউজিল্যান্ড-শ্রীলংকা

9 November 2023, 10:50:28

ঘরের মাটিতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ইতোমধ্যে আট ম্যাচ জিতে একমাত্র অপরাজিত দল হিসেবে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত। এর পর দ্বিতীয় ও তৃতীয় দল হিসেবে শেষ চারের টিকিট কেটেছে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া। চতুর্থ স্থানটির জন্যই এখন জমে উঠেছে লড়াই, সবশেষ দল হিসেবে সেমি নিশ্চিত করতে গতবারের ফাইনালিস্ট দল নিউজিল্যান্ডের সঙ্গে দৌড়ে আছে পাকিস্তান ও আফগানিস্তান।

বিশ্বকাপে সব দলেরই ৮টি করে ম্যাচ খেলা শেষ হয়েছে গতকালের নেদারল্যান্ডস ও ইংল্যান্ডের ম্যাচের মধ্য দিয়ে। সব দলেরই এখন বাকি আছে একটি করে ম্যাচ। সমানসংখ্যক ম্যাচ খেলা শেষে এখন নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তানের পয়েন্ট সংখ্যা একই। সমান চারটি করে জয় ও পরাজয় নিয়ে ৮ পয়েন্টের অধিকারী এই তিন দল।

কিন্তু নেট রান রেটে কিউইরা এগিয়ে থাকায় চার নম্বরে আছে তারাই। এর পর পাঁচ ও ছয়ে আছে যথাক্রমে পাকিস্তান এবং আফগানিস্তান। তাই সেমিফাইনাল নিশ্চিত করতে হলে আজকের ম্যাচে নিউজিল্যান্ডের জয়ের কোনো বিকল্প নেই। আবার আজকের ম্যাচ জিতলেই যে শেষ চার নিশ্চিত হবে তাও নয়, তাকিয়ে থাকতে হবে নিজেদের শেষ ম্যাচে কেমন পারফরম্যান্স করে পাকিস্তান ও আফগানিস্তান।

চার, পাঁচ ও ছয়ে থাকা এই তিন দলই যদি নিজেদের শেষ ম্যাচে জয় পায়, তখন শেষ চারের ভাগ্য নির্ধারণ করবে নেট রান রেট। তাই নিউজিল্যান্ডের জন্য আজকের ম্যাচে জয়ই শুধু গুরুত্বপূর্ণ নয়, চেষ্টা থাকবে যতটা সম্ভব নেট রান রেট বাড়িয়ে নেওয়ার।

এদিকে কিউইদের আজকের প্রতিপক্ষ শ্রীলংকার জন্যও পরিস্থিতি অনেকটা একই। যদিও শেষ চারের লড়াই থেকে আগেই ছিটকে গেছেন লংকানরা। তবে সাবেক এই বিশ্বচ্যাম্পিয়নদের লড়াই এখন ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি নিশ্চিত করা নিয়ে। ৮ ম্যাচে সমান দুটি করে জয় এবং ছয়টি করে পরাজয় নিয়ে ৪ পয়েন্ট এখন ইংল্যান্ড, বাংলাদেশ, শ্রীলংকা ও নেদারল্যান্ডসের।

তবে রান রেটের হিসাবে ৭ ও ৮ নম্বরে আছে ইংল্যান্ড এবং বাংলাদেশ, ৯ ও ১০-এ আছে শ্রীলংকা ও নেদারল্যান্ডস। নিজেদের সবশেষ ম্যাচে যদি এই চারটি দলই যদি হারে কিংবা জেতে তা হলে রান রেটের হিসেবেই নিশ্চিত হবে চ্যাম্পিয়নস ট্রফির টিকিট। পয়েন্ট টেবিলের প্রথম ৮ দলের ভেতরে থাকতে তাই লংকানদের জন্যও আজ জয়ের কোনো বিকল্প নেই।

এদিকে দুই দলের আজকের ম্যাচের আগে পরিসংখ্যানে এগিয়ে আছেন কিউইরাই। একদিনের ক্রিকেটে মুখোমুখি ১০১ ম্যাচে নিউজিল্যান্ডের ৫১ জয়ের বিপরীতে লংকানদের জয় ৪১, ৮টি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। বিশ্বকাপের দেখায় অবশ্য একটি জয় বেশি নিয়ে এগিয়ে আছে শ্রীলংকাই। বিশ্বমঞ্চে ১১ বারের দেখায় নিউজিল্যান্ডের ৫ জয়ের বিপরীতে লংকানদের জয় ৬ ম্যাচে। এমন পরিসংখ্যান নিয়েই আজ ভিন্ন দুই লক্ষ্য নিয়ে বাঁচা-মরার লড়াইয়ে নামবে দুই দল।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: