ইন্টারনেট
হোম / ধর্ম / বিস্তারিত
ADS

রমজানের আগমনী বার্তা দিলেন মিজানুর রহমান আজহারী

16 January 2024, 11:53:57

রমজানের প্রস্তুতির মাস রজব। এই মাসটি কোরআনে বর্ণিত আল্লাহ তায়ালার প্রদত্ত সম্মানিত চারটি মাসের একটি। পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে,

اِنَّ عِدَّۃَ الشُّهُوۡرِ عِنۡدَ اللّٰهِ اثۡنَا عَشَرَ شَهۡرًا فِیۡ کِتٰبِ اللّٰهِ یَوۡمَ خَلَقَ السَّمٰوٰتِ وَ الۡاَرۡضَ مِنۡهَاۤ اَرۡبَعَۃٌ حُرُمٌ ؕ ذٰلِکَ الدِّیۡنُ الۡقَیِّمُ ۬ۙ فَلَا تَظۡلِمُوۡا فِیۡهِنَّ اَنۡفُسَکُمۡ وَ قَاتِلُوا الۡمُشۡرِکِیۡنَ کَآفَّۃً کَمَا یُقَاتِلُوۡنَکُمۡ کَآفَّۃً ؕ وَ اعۡلَمُوۡۤا اَنَّ اللّٰهَ مَعَ الۡمُتَّقِیۡنَ

নিশ্চয় আসমানসমূহ ও যমীনের সৃষ্টির দিন থেকেই আল্লাহ্‌র বিধানে আল্লাহর কাছে গণনায় মাস বারটি, তার মধ্যে চারটি নিষিদ্ধ মাস, এটাই প্রতিষ্ঠিত দ্বীন। কাজেই এর মধ্যে তোমরা নিজেদের প্রতি যুলুম করো না এবং তোমরা মুশরিকদের সাথে সর্বাত্মকভাবে যুদ্ধ কর, যেমন তারা তোমাদের বিরুদ্ধে সর্বাত্মকভাবে যুদ্ধ করে থাকে। আর জেনে রাখ, নিশ্চয় আল্লাহ মুত্তাকীদের সাথে আছেন। (সূরা তাওবা, (৯), আয়াত, ৩৬)

রজব আগমনের পর থেকেই মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রমজানের জন্য প্রস্তুতি নিতে শুরু করতেন। এ মাসে একটি দোয়া বেশি বেশি পড়তেন।

জনপ্রিয় আলেম ও ইসলামি আলোচক মাওলানা মিজানুর রহমান আজহারী হাদিসের আলোকে রজব মাস থেকেই রমজানের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন।

নিজের ভেরিফাইড ফেসবুক পেইজে তিনি বলেছেন, রমজানের আগমনী বার্তা নিয়ে চলে এসেছে রজব মাস! হে আল্লাহ! আপনি আমাদের জন্য রজব ও শাবান মাসকে বরকতময় করুন এবং আমাদেরকে রমজান মাস পর্যন্ত (হায়াত দিন) পৌঁছে দিন।’ (তাবারানি, হাদিস, ৩৯৩৯)

তিনি আরও বলেন, ‘পূণ্যের বসন্ত পবিত্র রমজান আমাদের দোরগোড়ায়। দীর্ঘ এগারো মাসে অন্তরে যে মরীচিকা সৃষ্টি হয় তা দুর করতে এ মাসের আগমন। ক্ষণিকের এই ছোট্ট জীবনে এক একটা রমজান আল্লাহ‌ প্রদত্ত এক একটা উপহার। অতীতের গুনাহগুলো নেকিতে পরিণত করার একটি নতুন সুযোগ। মুমিন হয়ে এমন সুযোগ বারবার কে না চায়’?

তিনি বলেন, ‘তাই আসুন বিশেষ মেহমানকে কদর করতে যেমন আগে থেকেই প্রস্তুতি নিয়ে থাকি, ঠিক তেমনি রমজানকে কদর করতে প্রস্তুতি নিতে থাকি এখন থেকেই। রবের দুয়ারে ফরিয়াদ জানাই আরও একটি রমজানের’।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: