ইন্টারনেট
হোম / ধর্ম / বিস্তারিত
ADS

হজ পালনে সৌদি পৌঁছেছেন ৭৯ হাজার ৪৪ বাংলাদেশি

14 June 2023, 11:01:53

বাংলাদেশ থেকে চলতি বছর পবিত্র হজ পালনে এখন পর্যন্ত (১৪ জুন রাত ১টা ৫৯ মিনিট) ৭৯ হাজার ৪৪ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯ হাজার ৩৮৬ ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ৬৯ হাজার ৬৫৮ জন। এখন পর্যন্ত ১ লাখ ১৫ হাজার ৪টি ভিসা ইস্যু করা হয়েছে।

হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্পডেস্ক।

এদিকে হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ১৭ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে। এর মধ্যে ১৪ জন পুরুষ ও তিন জন নারী। তাদের মধ্যে মক্কায় মারা গেছেন ১৪ জন, মদিনায় ৩ জন। সবশেষ ১৩ জুন মারা যাওয়া ব্যক্তির নাম মাকফুরা খাতুন (৬১) ।

অন্যদিকে মঙ্গলবার রাতে বাংলাদেশ হজ মেডিকেল সেন্টার (মক্কায়) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) এবং প্রশাসনিক দলের দলনেতা মো. মতিউল ইসলামের সভাপতিত্বে হজ মেডিকেল টিমের সঙ্গে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ থেকে আসা হজযাত্রীদের স্বাস্থ্য সেবা দেওয়ার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। সভায় অন্যান্যের মধ্যে কাউন্সিলর (হজ) মো. জহিরুল ইসলাম, প্রশাসনিক দলের সদস্য এবং চিকিৎসক দলের দলনেতাসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন হজ অনুষ্ঠিত হতে পারে। হজ কার্যক্রমে অংশগ্রহণকারী হজ এজেন্সির সংখ্যা ৬০৩টি। হজ ফ্লাইট শুরু হয়েছে ২১ মে। শেষ হজ ফ্লাইট ২২ জুন। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ২ জুলাই আর শেষ ফিরতি ফ্লাইট ২ আগস্ট।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: