ইন্টারনেট
হোম / ধর্ম / বিস্তারিত
ADS

সৌদি আরবে রমজান শুরু হতে পারে ২৩ মার্চ

10 March 2023, 10:40:27

জ্যোতির্বিজ্ঞানের হিসাব অনুযায়ী, আরব অঞ্চলের কিছু দেশে আগামী ২৩ মার্চ বৃহস্পতিবার থেকে পবিত্র রমজান মাস শুরু হবে বলে আশা করা হচ্ছে। সেক্ষেত্রে বাংলাদেশে রোজা শুরু হবে পর দিন অর্থাৎ ২৪ মার্চ থেকে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম অ্যারাবিয়ান বিজনেস ডটকম জানিয়েছে, আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান কেন্দ্র (আইএসি) নিশ্চিত করেছে যে, আগামী ২২ মার্চ বুধবার রমজানের নতুন চাঁদ দেখা যাবে। সেই হিসাবে ২৩ মার্চ বৃহস্পতিবার থেকে কিছু আরব দেশে পবিত্র রমজান মাস গণনা শুরু হবে।

সংযুক্ত আরব আমিরাতভিত্তিক অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি আরও পূর্বাভাস দিয়েছে যে, চলতি ২০২৩ সালের রমজান মাস শুরু হবে ২৩ মার্চ থেকে এবং ঈদুল ফিতর উদযাপিত হবে ২১ এপ্রিল শুক্রবার।

অ্যামিরেটস অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ান বলেছেন, ‘এই বছরের রমজান শুরু হবে ২৩ মার্চ বৃহস্পতিবার এবং রমজান মাস হবে ২৯ দিন। সেই হিসাবে ২১ এপ্রিল শুক্রবার উদযাপিত হবে ঈদুল ফিতর।’

অপরদিকে দক্ষিণ এশিয়া তথা উপমহাদেশের তিন দেশ বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে পবিত্র মাসটি শুরু হবে ২৪ মার্চ শুক্রবার থেকে, যদি একই দিন এসব দেশে রমজানের চাঁদ দেখা না যায়। সেই হিসাবে এসব দেশে ঈদুল ফিতর হবে ২২ এপ্রিল শনিবার।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: