Sunday 19 May, 2024

For Advertisement

সৌদি আরবে রমজান শুরু হতে পারে ২৩ মার্চ

10 March, 2023 10:40:27

জ্যোতির্বিজ্ঞানের হিসাব অনুযায়ী, আরব অঞ্চলের কিছু দেশে আগামী ২৩ মার্চ বৃহস্পতিবার থেকে পবিত্র রমজান মাস শুরু হবে বলে আশা করা হচ্ছে। সেক্ষেত্রে বাংলাদেশে রোজা শুরু হবে পর দিন অর্থাৎ ২৪ মার্চ থেকে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম অ্যারাবিয়ান বিজনেস ডটকম জানিয়েছে, আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান কেন্দ্র (আইএসি) নিশ্চিত করেছে যে, আগামী ২২ মার্চ বুধবার রমজানের নতুন চাঁদ দেখা যাবে। সেই হিসাবে ২৩ মার্চ বৃহস্পতিবার থেকে কিছু আরব দেশে পবিত্র রমজান মাস গণনা শুরু হবে।

সংযুক্ত আরব আমিরাতভিত্তিক অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি আরও পূর্বাভাস দিয়েছে যে, চলতি ২০২৩ সালের রমজান মাস শুরু হবে ২৩ মার্চ থেকে এবং ঈদুল ফিতর উদযাপিত হবে ২১ এপ্রিল শুক্রবার।

অ্যামিরেটস অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ান বলেছেন, ‘এই বছরের রমজান শুরু হবে ২৩ মার্চ বৃহস্পতিবার এবং রমজান মাস হবে ২৯ দিন। সেই হিসাবে ২১ এপ্রিল শুক্রবার উদযাপিত হবে ঈদুল ফিতর।’

অপরদিকে দক্ষিণ এশিয়া তথা উপমহাদেশের তিন দেশ বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে পবিত্র মাসটি শুরু হবে ২৪ মার্চ শুক্রবার থেকে, যদি একই দিন এসব দেশে রমজানের চাঁদ দেখা না যায়। সেই হিসাবে এসব দেশে ঈদুল ফিতর হবে ২২ এপ্রিল শনিবার।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore