ADS

ADS
হোম / প্রবাস / বিস্তারিত
ADS

পেন কংগ্রেসে বাংলাদেশের প্রতিনিধিদল

27 September 2022, 11:02:40

সুইডেনে অনুষ্ঠিতব্য পেন ইন্টারন্যাশনালের ৮৮ তম কংগ্রেসে যোগ দিচ্ছেন পেন বাংলাদেশের সহ-সভাপতি কবি শামীম রেজা এবং সাধারণ সম্পাদক কথাসাহিত্যিক মুহাম্মদ মহিউদ্দিন। কানাডা থেকে যোগ দেবেন পেন বাংলাদেশের সদস্য কথাসাহিত্যিক সালমা বাণী।

দৈনিক ইত্তেফাকের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন
আগামী ২৬ থেকে ৩০ সেপ্টেম্বর সুইডেনের উপশালায় পেন ইন্টারন্যাশনালের কংগ্রেস অনুষ্ঠিত হচ্ছে। এতে নোবেলজয়ী, বুকার ও পুলিৎজারজয়ী সাহিত্যিকসহ বিশ্বের প্রায় ১৫০টি দেশের প্রতিনিধি অংশগ্রহণ করবেন।

কংগ্রেসে মত প্রকাশের স্বাধীনতা সম্পর্কিত কবিতা পাঠে অংশগ্রহণ করবেন কবি শামীম রেজা। কথাসাহিত্যিক মুহাম্মাদ মহিউদ্দিন কথা বলবেন ‘হেট স্পিস’ বিষয়ে। মহিউদ্দিন একইসঙ্গে পেন ইন্টারন্যাশনালের রাইটার্স ইন প্রিজন কমিটির স্টিয়ারিং সদস্য। নারী লেখক সম্পর্কিত বক্তৃতায় অংশগ্রহণ করবেন কথাসাহিত্যিক সালমা বাণী।

এছাড়াও প্রতিনিধিরা পেন ইন্টারন্যাশনালের বিভিন্ন আয়োজনে বাংলাদেশের কথাসাহিত্য, অনুবাদ ও সাহিত্যের আন্তর্জাতিকতা নিয়ে কথা বলবেন। লেখক ও সাংবাদিকদের সংগঠন পেন ইন্টারন্যাশনাল ১৯২১ সাল থেকে মত প্রকাশের স্বাধীনতা নিয়ে কাজ করছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: