ইন্টারনেট
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

স্ট্রবেরির যত গুণ

26 February 2023, 7:15:02

স্ট্রবেরি অত্যন্ত পুষ্টিসমৃদ্ধ একটি ফল। এতে আছে ভিটামিন এ, সি, ই, ফলিক এসিড, সেলেনিয়াম, ক্যালসিয়াম, পলিফেনল, এলাজিক এসিড, ফেরালিক এসিড, কুমারিক এসিড, কুয়েরসিটিন, জ্যান্থোমাইসিন ও ফাইটোস্টেরল। স্ট্রবেরির ভিটামিন সি এর উপস্থিতি রোগ প্রতিরোধ ব্যবস্থার উন্নতি করে। বর্তমানে আমাদের দেশে স্ট্রবেরি চাষ ব্যাপকহারে বাড়ছে। স্ট্রবেরির পুষ্টিগুণ এবং স্বাস্থ্য উপকারিতা রয়েছে অনেক।

আসুন জেনে নেই স্ট্রবেরির পুষ্টিগুণ সম্পর্কেঃ

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: স্ট্রবেরির ভিটামিন সি এর উপস্থিতি রোগ প্রতিরোধ ব্যবস্থার উন্নতি করে। সাধারণ কাশি ও ঠাণ্ডা জাতীয় সমস্যা দূর করতেও সাহায্য করে । ভিটামিন সি আমাদের দৈনিক চাহিদার প্রায় ১৫০ শতাংশ পূর্ণ করে।

হার্টের ফাংশন ভালো রাখে: স্ট্রবেরিতে রয়েছে উচ্চ মানের অ্যান্টিঅক্সিডেন্টস যা (খারাপ) কোলেস্টেরল দ্বারা আক্রান্ত কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায়। এছাড়াও রক্তের বাহ্যিক ত্বককে ত্বরান্বিত করে, উন্নত রক্ত প্রবাহ সৃষ্টি করে এবং কার্ডিওভাসকুলার সমস্যা প্রতিরোধ করে। স্ট্রবেরিতে রয়েছে উচ্চ ফাইবার কনটেন্ট ও ভিটামিন সি যা একটি আদর্শ কার্ডিয়াক স্বাস্থ্য প্যাক হিসেবে কোলেস্টেরল হ্রাস করতে সাহায্য করে।

ক্যান্সার প্রতিরোধ করে: স্ট্রবেরিতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি, ফ্লেট, অ্যানথোসায়ানিন্স, কুইরেটটিন, এবং কেমফেরোল যা চমৎকার এন্টি-অক্সিডেন্ট হিসাবে কাজ করে। এই উপাদানগুলো ক্যান্সার এবং টিউমারের বিরুদ্ধে লড়াই করে। দৈনিক স্ট্রবেরি গ্রহণ ক্যান্সার কোষের উপস্থিতি হ্রাস করে যা গবেষণা দ্বারাও প্রমাণিত।

উচ্চ রক্তচাপ হ্রাস করে: স্ট্রবেরিতে পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ পরিমাণে এবং কম মাত্রার সোডিয়াম। পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম ভাসোডিলেটর হিসাবে কাজ করে, যা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। এটি শরীরের বিভিন্ন অংশে রক্ত প্রবাহ সহজ করে। এবং প্রত্যেকটি ফাংশনের কাজ সক্রিয় করতে সাহায্য করে।

ত্বকের যত্নে: স্ট্রবেরিতে রয়েছে স্যালিসিলিক এসিড, আলফা হাইড্রক্সি এসিড (এএইচএ) এবং এলাজিক অ্যাসিড, যা হাইপারপিগমেন্টেশন কমায়, ব্রণ প্রতিরোধ করে এবং মৃত চামড়ার কোষগুলো অপসারণ করে। স্ট্রবেরি মাস্ক প্যাক তৈরি করার জন্য, ৪-৫ টি স্ট্রবেরি ব্লেন্ডারে পেস্ট করে সাথে এক চা চামচ মধু মিশিয়ে মুখের উপর আলতো ভাবে প্যাক টি লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চোখের যত্ন:স্ট্রবেরি শুষ্ক চোখের অবস্থার প্রতিরোধ করতে পারে, অপটিক স্নায়ুর অধঃপতন, দৃষ্টি ত্রুটি, এবং সংক্রমণ জাতীয় সমস্যা প্রতিরোধ করে। স্ট্রবেরির অ্যান্টিঅক্সিডেন্ট যেমন- ফ্ল্যাভোনোয়েডস, ফেনোলিক ফাইটোকেমিক্যালস এবং এল্যাজিক এসিডের মতো উপাদান গুলো প্রায় সব ধরনের চোখের সমস্যা দূর করতে সাহায্য করে। এছাড়াও স্ট্রবেরিতে রয়েছে পটাসিয়াম যা চোখের সঠিক চাপ বজায় রাখতে সাহায্য করে।

ডায়াবেটিস কমায়: স্টাডিজে দেখা গেছে যে স্ট্রবেরিতে, কম গ্লাইএসএমিক ইনডেক্স আছে, ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে। এছাড়াও স্ট্রবেরি খেলে ডায়াবেটিক্স এর গ্লাইএসেমিক নিয়ন্ত্রণ করে।

মস্তিষ্কের ফাংশন ভালো রাখে: স্ট্রবেরিতে আয়োডিন, ভিটামিন সি এবং ফাইটোকেমিক্যালের সমৃদ্ধ পরিমাণে, যা স্নায়ুতন্ত্রের যথাযথ কার্যকারিতা বজায় রাখতে সহায়তা করে। এছাড়াও স্ট্রবেরির পটাসিয়াম, মস্তিস্কে রক্ত প্রবাহ বৃদ্ধি করে।

ওজন কমাতে সাহায্য করে: স্ট্রবেরি অ্যাডিপোনেটটিন এবং লেপ্টিনের উৎপাদনে সহায়তা করে, যা উভয়ই চর্বি বার্ন করতে সাহায্য করে। এসব উপাদান ক্ষুধা হ্রাস, গ্লুকোজ হ্রাস, এবং শরীরের ওজন এবং চর্বি কমাতে সাহায্য করে।

জন্ম ত্রুটি প্রতিরোধ করে: স্ট্রবেরি মধ্যে রয়েছে ফলিক অ্যাসিড যা বিশেষ করে গর্ভাবস্থায় জন্ম ত্রুটি প্রতিরোধ করতে সাহায্য করে। গর্ভাবস্থায় সুস্থ স্বাস্থ্য নিশ্চিত করার জন্য এটিও গুরুত্বপূর্ণ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: