ADS
ব্রেকিং নিউজঃ
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

ক্লান্তিহরা ডাব কেন খাবেন, জেনে নিন গুণাগুণ

8 June 2022, 10:51:57

গরমের মৌসুমে ডাবের প্রচুর চাহিদা থাকে। যার কারণে দামও একটু বেশি থাকে। এবার গরমে রাজধানীতে ডাবের বিক্রিও বেড়েছে। চাহিদা বাড়ায় রাজধানীর বিভিন্ন বাজারের বড় আড়তে প্রতিদিনই হাজার হাজার ডাব বিক্রি হচ্ছে।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ডাবের দাম এবার বেশ বাড়তিই। ঢাকায় ডাবের বড় চালান আসে বরিশাল, নোয়াখালী, ভোলা থেকে। সড়কপথে ট্রাক আর পানিপথে নৌযানে করে ডাবগুলো পাইকারি বিক্রি হয় কারওয়ান বাজারে। সেখান থেকে পৌঁছে যায় ঢাকার বিভিন্ন স্থানে। এছাড়াও যাত্রাবাড়ি, কদমতলী, মোহাম্মদপুরের বেশ কয়েকটি বাজারে পাইকারী ডাব বিক্রি হয়।

আড়ত থেকে ডাব সংগ্রহ করে পাড়া মহল্লায় নিয়ে যান খুচরা বিক্রেতারা। এছাড়া সড়কের পাশে, হাসপাতালের সামনে রিকশাভ্যানে করে ডাব বিক্রির চিত্রও বেশ চেনা।

তবে এবার ডাব কিনে হতে হচ্ছে বেশ চড়া দামে। গেল বছর গরমের দিনে যে ডাব ৫০-৬০ টাকায় বিক্রি হয়েছে, এবার সেটি বিক্রি হচ্ছে ৮০ টাকায়। একেবারে ছোট আকারের একটি ডাবও সর্বনিম্ন পঞ্চাশ টাকা।

কারওয়ান বাজারে ঢাকাটাইমস প্রতিবেদকের কথা হয় পাইকারী বিক্রেতা আশরাফ উদ্দিনের সঙ্গে। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘প্রতিদিন হাজার হাজার ডাব বিক্রি হয় এখান থেকে। বেশিরভাগ খুচরো চালানগুলো যায় বড় বড় হাসপাতাল, জনসমাগমপূর্ণ এলাকায়। গরমে ডাবের চাহিদা থাকায় বিক্রিও ভালো হয়।’

কারওয়ান বাজারের ডাব বিক্রেতা মেছের আলী ঢাকাটাইমসকে বলেন, ‘১০০ ডাব কিনতে এখন খরচ পড়তেছে ৪ থেকে ৫ হাজার টাকা। শুরুর দিকে (এপ্রিল) দাম বেশি ছিলো। তখন পাইকারিতে প্রতি পিস ডাব কিনতে খরচ পড়তো ৬০ থেকে ৭০ টাকা।’

আরেক বিক্রেতা মোফাজ্জ্ল হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘পাইকারীতে প্রতি পিস আমরা এখন ৪৪ থেকে ৪৮ টাকায় কিনতেছি। এখন চাহিদা কিছুটা কমায় দামও কিছুটা কম পড়ছে।’

শাহবাগ মোড়েই ডাব খাচ্ছিলেন লিয়াকত হোসেন নামে এক পথচারী ব্যক্তি। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘৬০ টাকা করে পেলাম, তাই খেলাম একটা। গরমের শুরুতে তো ১০০ টাকার নিচে ডাবই পাইনি।’

এখন দাম কমে আসার পেছনে ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি এলাকার ডাব বিক্রেতা সাজ্জাদ হোসেনের ভাষ্য, বাজারে মৌসুমী ফল আম, লিচু, কাঁঠাল চলে আসায় ডাবের চাহিদা কমেছে। আর সেজন্যই ডাবের দামও এখন কমের দিকে।

ডাব কেন খাবেন?

ডাবের পানি শরীরকে সতেজ করে এবং শক্তি দেয়। ডাবের পানি শরীরের জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ। ক্লান্তি ও অবসাদ দূর করতে ও পানিশূন্যতা প্রতিরোধে ডাবের পানি খুব কার্যকর। একটি ডাবের পানিতে চারটি কলার সমান পটাসিয়াম আছে। সঙ্গে আছে প্রাকৃতিক শর্করা।

এছাড়াও ডাবের পানিতে থাকা উচ্চমাত্রার ক্যালসিয়াম যা হাড়কে মজবুত করে। সেই সঙ্গে জোগায় ত্বক, চুল, নখ ও দাঁতের পুষ্টি। এছাড়া ডাবের পানি হজমের সমস্যা দূর করে, দূর করে কোষ্ঠকাঠিন্য।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: