ইন্টারনেট
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

অন্তমোড়া এর উপকারিতা

23 October 2021, 5:18:23

অন্তমোড়া ফুলটি অনেকের কাছেই প্রায় অপরিচিত । বাংলাদেশের অনেক জায়গায় এ ফুল দেখতে পাওয়া যায় । শাখায় শাখায় লাল বর্ণের সমাহারে এ ফুল বেশ দৃষ্টিনন্দন । এটি একটি অর্ধ্ পর্ণমোচী উদ্ভিদ । স্বভাবে গাছটি গুল্ম বা ছোট আকৃতির বৃক্ষ । গাছ লম্বায় ৮ থেকে ১০ ফুট পর্য্ন্ত হতে পারে । বাকল হয় ধূসর রঙের । পাতা সরল কিনার খাঁজকাটা েএবং ছোট ছোট লোমযুক্ত । ফুলগুলি একক বা হালকা গুচ্ছ আকারে থাকতে পারে । পাপড়ির রং লাল বা কমলা ঝরে পড়ার সময় বা বয়স্ক পাপাড়ি কিছুটা নীলচে বর্ণ্ ধারণ করে । ফল সবুজাভ বাদামি বর্ণের সক্রুর মতো প্যাচানো আকৃতির । এই গাছের মূল এবং বাকল ঔষধ হিসেবে ব্যবহার করা হয়ে থাকে । এখন অন্তমোড়া গাছের

উপকারিতা :

উদারাময়ের উপকারে :

প্রথমে আন্তমোড়া গাছের বাকল সিদ্ধ করে নিতে হবে । এরপর এর ক্বাথ সকাল বিকাল নিয়মিত সেবন করলে উদারাময়ের ভালো উপকার পাওয়া যায় ।

কৃমির সমস্যা নিরাময়ে :

অন্তমোড়া গাছের বাকল প্রথমে সিদ্ধ করে নিতে হবে । এরপর এর ক্বাথ নিয়মিত খেলে কৃমির সমস্যায় ভালো উপকার পাওয়া যায় ।

আমাশয় নিরাময়ে :

অন্তমোড়া গাছের বাকল সিদ্ধ করে ছাগলের দুধের সাথে মিশিয়ে খেলে আমাশয় নিরাময়ে এটি কার্য্কর ভুমিকা পালন করে থাকে ।

পিত্তদোষ নিরাময়ে :

পেটের ভেতর পিত্তদোষ দেখা দিলে প্রথমে অন্তমোড়া গাছের মূল সিদ্ধ করে নিতে হবে । এরপর এই ক্বাথ মধুর সাথে মিশিয়ে খেলে ভালো উপকার পাওয়া যাবে ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: