ইন্টারনেট
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

বিষক্রিয়া থেকে বাঁচতে খাবার নিরাপদ রাখবেন যেভাবে

10 June 2023, 10:34:44

আপনি যে খাবারগুলো খাচ্ছেন, সেগুলো আদৌ নিরাপদ কিনা সে বিষয়ে হয়তো অনেকেরই নিশ্চিত ধারণা নেই। আসলে নিয়মিত বাজার থেকে নানা ধরনের খাবার, শাকসবজি কিংবা ফলমূল কিনে আনার পর তা সঠিকভাবে সংরক্ষণ কিংবা পরিষ্কার এর অভাবে বিপত্তি ঘটতে পারে। আর এ কারণেই ভুগতে হয় ফুড পয়জনিং সহ নানা সমস্যা।

চলুন জেনে নেওয়া যাক খাবার নিরাপদ রাখবেন যেভাবে-

পরিষ্কার ও পৃথক করুনঃ বিভিন্ন ফলমূল কিংবা শাক সবজি কিনে আনার পর পরই তা চলমান পানির নিচে ধুয়ে নিন। খাদ্যের বিষক্রিয়া সৃষ্টিকারী জীবাণু অনেক জায়গায় বেঁচে থাকতে পারে।এমন কি আপনার রান্নাঘরের চারপাশেও ছড়াতে পারে।খাবার তৈরির আগে, খাওয়ার আগে ও পরে সাবান পানি দিয়ে ২০ সেকেন্ডের জন্য হাত ধুয়ে নিন। গরম সাবান পানি দিয়ে বাসনপত্র, কাটিং বোর্ডসহ চুলা, বেসিন ইত্যাদি ধুয়ে ফেলুন।কাঁচা মাংস, মুরগি, সামুদ্রিক খাবার ও ডিম সঠিকভাবে সংরক্ষণের অভাবে অন্যান্য খাবারের জীবাণু ছড়াতে পারে। এজন্য এসব খাবারের আলাদা কাটিং বোর্ড ও প্লেট ব্যবহার করুন।

সঠিক তাপমাত্রায় রান্না করুনঃ খাবার যদি সঠিক তাপমাত্রায় রান্না করা হয়, তাহলে এর অভ্যন্তরীণ জীবাণু দ্রুত ধ্বংস হয়ে যায়। আপনার খাবার নিরাপদে রান্না করা হয়েছে কিনা তা জানার একমাত্র উপায় হল একটি খাদ্য থার্মোমিটার ব্যবহার করা।রান্না হয়েছে কিনা তা খাবারের রং ও টেক্সচার দেখে কখনো পরীক্ষা করা সম্ভব নয়। তাই খাদ্য থার্মোমিটার ব্যবহার করুন।পচনশীল খাবার কখনো দুই ঘন্টার বেশি বাইরে রাখা যাবেনা। আর ঘরের তাপমাত্রা যদি ৯০ ডিগ্রী ফারেনহাইট হয় তাহলে বাইরে এক ঘন্টার বেশি এমন খাবার রাখা যাবে না। তাই পচনশীল খাবার দুই ঘন্টার মধ্যে ফ্রিজে রাখুন। ফ্রিজে রাখা খাবার সঠিক উপায়ে সংরক্ষণের পর বের করে ঠান্ডা পানিতে বা মাইক্রোওয়েভে নিরাপদে গরম করতে পারেন। তবে ঘরের তাপমাত্রা রেখে কখনো খাবার গলাবেন না। এর ফলে ওই খাবারে ব্যাকটেরিয়া দ্রুত বেড়ে যাবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: