ইন্টারনেট
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

সকালের নাস্তার এই ভুলগুলো বাড়াতে পারে ডায়াবেটিস!

9 March 2022, 6:57:12

রাতের খাবারের পর ৮ থেকে ১০ ঘণ্টা পেট খালি থাকে। তাই সকালে উঠে অবশ্যই চটজলদি নাস্তা করা উচিত। পুষ্টিবিদদের মতে, গোটা দিনের সবথেকে গুরুত্বপূর্ণ খাবার হল সকালের নাস্তা। সকালের খাবারের উপরেই নির্ভর করে শরীর কতটা সুস্থ থাকবে। তাদের মতে, সকালের খাবারের সময় অনেকের এমনকিছু ভুল হয়, যা থেকে ব্লাড সুগার লেভেল আরও বেড়ে যেতে পারে।

চলুন জেনে আসা যাক সেই বিষয়গুলো..

> সকালের খাবারে প্লেটে বিভিন্ন রঙের ফল ও সবজি রাখা উচিত। যদি তা না রাখেন, তাহলে আপনি নিজেকে গুরুতর সমস্যার দিকে ঠেলে দিচ্ছেন। ফল এবং শাকসবজিতে ক্যালোরি কম থাকে এবং এতে কার্বোহাইড্রেটও কম থাকে। তাই ফলমূল ও শাকসবজি গ্রহণের মাধ্যমে আপনি ফাইবার, ভিটামিন ও মিনারেলের ঘাটতি পূরণ করতে পারেন।

> ডায়াবেটিস রোগীদের সকালের খাবারে ফাইবার থাকা খুবই জরুরি। কারণ পেট ভর্তি রাখার পাশাপাশি ফাইবার সমৃদ্ধ খাবার খেলে ব্লাড সুগার লেভেলও বাড়ে না। কোলেস্টেরলও নিয়ন্ত্রণে থাকে। তাই সকালের খাবারে এমন জিনিস রাখুন, যার মাধ্যমে আপনি পেতে পারেন ৭ থেকে ১০ গ্রাম ফাইবার।

> কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার ডায়াবেটিস রোগীর জন্য মোটেও ভালো নয়। এটি আপনার রক্তে শর্করার মাত্রাকে আরও প্রভাবিত করে। এমন পরিস্থিতিতে সকালের খাবারে ভারসাম্য বজায় রাখা জরুরি। তাই খাবারে কিছু তাজা ফল বেছে নিন।

> আপনি যদি সকালের খাবারে চর্বিহীন প্রোটিন অন্তর্ভুক্ত করেন, তবে এটি আপনার দিনের একটি শক্তিশালী সূচনা হবে। অন্যদিকে, আপনি যদি নিরামিষ হন তবে আপনি সয়া বা সয়াজাত পণ্য বেছে নিতে পারেন। এ ছাড়া প্রোটিন এবং ফাইবার যুক্ত খাবার শুধু আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে না বরং এর মাধ্যমে ডায়াবিটিস নিয়ন্ত্রণ করাও সহজ হয়ে যায়।

> ফলের রসের বদলে গোটা ফল খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ জুসের বদলে গোটা ফল খেলে সমস্ত পুষ্টিগুণ শরীরে সঠিক মাত্রায় পৌঁছায়। এক গ্লাস জুসে আপনি প্রচুর ক্যালোরি এবং কার্বোহাইড্রেট পান। এই অবস্থায় আপনার রক্তে শর্করার মাত্রা আরো বেড়ে যেতে পারে। তাই ফলের রসের বদলে শুধু ফল খান।

সূত্র: এই সময়

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: