ইন্টারনেট
ADS

জিনাত বরকতুল্লাহ আর নেই

20 September 2023, 10:38:17

একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী জিনাত বরকতুল্লাহ মারা গেছেন। আজ বুধবার (২০ সেপ্টেম্বর) বিকেল ৪টা ৪৫ মিনিটে ধানমন্ডির নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি… রাজিউন)। তার মেয়ে অভিনেত্রী বিজরী বরকতউল্লাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

দীর্ঘদিন ধরে শারীরিক অসুস্থতা ভুগছিলেন জিনাত বরকতুল্লাহ। চলতি বছরের শুরুর দিকে মস্তিষ্কে রক্তক্ষরণ এবং ফুসফুসে সংক্রমণ নিয়ে হাসপাতালেও ভর্তি হতে হয়েছিল এই গুণী শিল্পীকে।

তাঁর চলে যাওয়া নিয়ে ইনডিপেনডেন্ট ডিজিটালের সঙ্গে কথা বলেন আরেক বরেণ্য নৃত্যশিল্পী মিনু হক। তিনি বলেন, ‘আমি শোনামাত্র স্থবির হয়ে গেছি। সামাজিক যোগাযোগমাধ্যমে লিখব বলে চেষ্টা করেছিলাম। কিছুই লিখতে পারছি না। আমি রওনা দিয়েছি তাঁর বাসার উদ্দেশে।’

স্বাধীনতা পরবর্তীকালে বাংলাদেশের সাংস্কৃতিক আন্দোলনের ধারায় নৃত্যচর্চার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন জিনাত বরকতুল্লাহ। নৃত্যে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাঁকে ২০২২ সালে একুশে পদক প্রদান করে।

‘জাকী ভাইয়ের জন্যই সহকারী থেকে অভিনেতা হয়েছিলাম’‘জাকী ভাইয়ের জন্যই সহকারী থেকে অভিনেতা হয়েছিলাম’
শুধু নৃত্যেই নয়, অভিনেত্রী হিসেবেও তাঁর সুখ্যাতি আছে। ১৯৮০ সালে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত ‘মারিয়া আমার মারিয়া’ নাটকে অভিনয়ের মাধ্যমে অভিনেত্রী হিসেবে যাত্রা শুরু করেন। ৮০টি টিভি নাটকে কাজ করেছেন এই গুণী।

ব্যক্তিগত জীবনে তিনি নাট্যকার মোহাম্মদ বরকতুল্লাহর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ২০২০ সালের ৩ আগস্ট মোহাম্মদ বরকতুল্লাহ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: