ইন্টারনেট
হোম / শিক্ষা / বিস্তারিত
ADS

এইচএসসিতে অংশ নিচ্ছে প্রায় ১৪ লাখ পরীক্ষার্থী

18 November 2021, 11:59:39

এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২ ডিসেম্বর। উচ্চমাধ্যমিকের এ পরীক্ষায় সারাদেশে ১৩ লাখ ৯৪ হাজার ৬২৯ জন পরীক্ষার্থী অংশ নেওয়ার কথা রয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, এবার সাধারণ ৯টি শিক্ষা বোর্ডের অধীনে ১১ লাখ ৩২ হাজার ৯৮১ জন পরীক্ষার্থী ফরম পূরণ করেছে। তার মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে ৩ লাখ ১৪ হাজার ৭০৪ জন, রাজশাহী বোর্ডে ১ লাখ ৫০ হাজার ৭০৪, কুমিল্লা বোর্ডে ১ লাখ ১৭ হাজার ৩০৯, বরিশাল বোর্ডে ৬৮ হাজার ৪৪১, সিলেট বোর্ডে ৬২ হাজার ৭৯২, দিনাজপুর বোর্ডে ১ লাখ ১৫ হাজার ৭৯৪ এবং ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে ৭০ হাজার ৯২৫ জন পরীক্ষার্থী ফরম পূরণ করে।

মাদরাসা শিক্ষা বোর্ডে ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৪৮ হাজার ৫০৪ জন পরীক্ষার্থী ফরম পূরণ করেছে। সব মিলিয়ে সারাদেশে মোট ১৩ লাখ ৯৪ হাজার ৬২৯ জন পরীক্ষার্থী ফরম পূরণ করে। আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক অধ্যাপক নেহাল আহমেদ বুধবার (১৭ নভেম্বর) বলেন, এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র দেশের সব জেলার সরকারি ট্রেজারিতে পাঠানো হয়েছে। পরীক্ষা কেন্দ্রের তালিকা ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম বলেন, এসএসসিতে যেভাবে সৃজনশীল প্রশ্ন এবং এমসিকিউ প্রশ্নের উত্তর লিখতে হয় এইচএসসির ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করা হবে। ব্যবহারিকের ক্ষেত্রে কেবল ২৫ নম্বরের মধ্যে উত্তরপত্র (খাতা) জমা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আগের মতো এতে আনুষ্ঠানিক পরীক্ষা হবে না।

আগামীকাল বৃহস্পতিবার (১৮ নভেম্বর) এইচএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের পর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বৈঠকের সিদ্ধান্ত জানাতে সাংবাদিকদের ব্রিফ করবেন। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা এম এ খায়ের জানান, এইচএসসি ও সমমান পরীক্ষার বিষয়ে আগামীকাল বৃহস্পতিবার বিকেল ৪টায় মন্ত্রণালয়ের সভাকক্ষে এটির আয়োজন করা হয়েছে। এইচএসসি পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে সম্পন্নের লক্ষ্যে গঠিত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হবে।

জানা গেছে, পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন করতে ও প্রশ্নফাঁস রোধে আগামী ২৫ নভেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার প্রস্তাব করেছে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড। এ বিষয়ে মন্ত্রণালয় থেকে ঘোষণা দেওয়া হবে। এর আগে পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন, কেন্দ্র, পরীক্ষা গ্রহণসহ নানা বিষয়ে বোর্ডপ্রধানদের সঙ্গে বৈঠক করেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা। সেসব বিষয় সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: