ইন্টারনেট
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

দুই শেয়ারবাজারে ৬০২ কোটি টাকা লেনদেন

6 November 2023, 11:59:38

শেয়ারবাজারে লেনদেন বেড়েছে। সোমবার দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬০২ কোটি টাকা লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে যা ১২৬ কোটি টাকা বেশি।

এর মধ্যে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯৫ কোটি এবং সিএসইতে ৭ কোটি টাকা। তবে উভয় বাজারেই এদিন বিমা খাতের কোম্পানির শেয়ারের দাম কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে সোমবার ৩১৫টি কোম্পানির ১৩ কোটি ৩৬ লাখ শেয়ার লেনদেন হয়েছে। যার মোট মূল্য ৫৯৫ কোটি ৭৬ লাখ টাকা। আগের দিনের চেয়ে যা ১২৫ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে ৪৭০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

লেনদেনকৃত কোম্পানিগুলোর মধ্যে এদিন দাম বেড়েছে ৬৬টি প্রতিষ্ঠানের শেয়ার, কমেছে ৮৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১৬২টি কোম্পানির শেয়ারের দাম। ডিএসইর ব্রড সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭৭ পয়েন্টে উন্নীত হয়েছে। ডিএসই শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক দশমিক শূন্য ৮ পয়েন্ট কমে ২ হাজার ১৩৩ পয়েন্টে নেমেছে। ডিএসই’র বাজারমূলধন আগের দিনের চেয়ে কমে ৭ লাখ ৭৯ হাজার কোটি টাকায় নেমে এসেছে।

খাতভিত্তিক বিবেচনায় সোমবার বিমা খাতের শেয়ারের দাম কমেছে। বাজারে এ খাতের ৫৭টি কোম্পানি তালিকাভুক্ত। এর মধ্যে মাত্র ৬টির দাম বেড়েছে। দাম কমেছে ৩৯টি কোম্পানির শেয়ারের এবং ১২টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

শীর্ষ দশ কোম্পানি: সোমবার ডিএসইতে যে সব প্রতিষ্ঠানের শেয়ার বেশি লেনদেন হয়েছে তার মধ্যে রয়েছে দেশবন্ধু পলিমার। সোমবার ডিএসইতে লেনদেনের পরিমাণ ৩৪ কোটি ৯৪ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ফু-ওয়াং ফুডের ৩১ কোটি ৬৯ লাখ টাকা এবং ২৫ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়ে তৃতীয় স্থানে এমারেল্ড অয়েল।

এছাড়াও শীর্ষ দশে আরও যে সব প্রতিষ্ঠান রয়েছে সেগুলো হলো বাংলাদেশ মনোস্পুল, বিচ হ্যাচারি, ইউনিয়ন ইন্স্যুরেন্স, জেমিনি সি ফুড, সোনালি আঁশ, ক্রিস্টাল ইন্স্যুরেন্স ও খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং।

ডিএসইতে এদিন যে সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি বেড়েছে সেগুলো হলো ফার কেমিক্যাল, অলিম্পিক এক্সেসরিস, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, এপেক্স ফুটওয়্যার, মনোস্পুল, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, হাক্কানী পাল্ব এবং এমবি ফার্মা।

অন্যদিকে যে সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি কমেছে সেগুলো হলো ক্যাপিটেক গ্রামীণ গ্রোথ ফান্ড, লিবরা ইনফিউশন, সোনালি আঁশ, ইউনাইটেড ইন্স্যুরেন্স, সমতা লেদার, এডিএন টেলিকম, আজিজ পাইপ, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, রিলায়েন্স ইন্স্যুরেন্স ও ইয়াকিন পলিমার।

সিএসই: চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সোমবার ১৮৩টি কোম্পানির ৭ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৬ কোটি ৪ লাখ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে সোমবার দাম বেড়েছে ৫৩টি কোম্পানির শেয়ারের, কমেছে ৪১টি এবং অপরিবর্তিত রয়েছে ৮৯টি কোম্পানির শেয়ারের দাম। সিএসই’র সার্বিক মূল্যসূচক ৩৩ পয়েন্ট

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: