ইন্টারনেট
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

চাল আটা ময়দার সঙ্গে রসুনের দামও বেড়েছে

14 March 2022, 10:40:09

ভোজ্য তেলের দাম স্থিতিশীল হতে না হতেই বিগড়ে গেল চাল, আটা, ময়দা ও রসুনের বাজার। রাজধানীর বাজারগুলোতে এক সপ্তাহের ব্যবধানে মিনিকেট, নাজিরশাইল ও মাঝারি মানের বিভিন্ন চাল কেজিতে তিন থেকে পাঁচ টাকা বেড়েছে। মোটা চালের দামও কেজিতে দুই টাকা বেড়েছে। আমদানি করা চীনা রসুন কেজিতে ২০ টাকা বেড়েছে।

আটা-ময়দা খোলা ও প্যাকেট—দুটি ধরনেই কেজিতে তিন থেকে পাঁচ টাকা দাম বেড়েছে।

রাজধানীর বিভিন্ন বাজারের খুচরা ব্যবসায়ীরা এই তথ্য দিয়েছেন। এসব পণ্যের দাম বাড়ার তথ্য উঠে এসেছে সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্যেও। তবে খুচরা বাজারের প্রকৃত দামের সঙ্গে টিসিবির দামের কিছুটা পার্থক্য আছে।

গত শনিবার দুপুরে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এক অনুষ্ঠানে চালের দাম বাড়া নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘সরু চাল (মিনিকেট ও নাজিরশাইল) দাম কিছুটা বেড়েছে, তবে মোটা চালের দাম বাড়েনি। আমরা খেটে খাওয়া গরিব মানুষ নিয়ে চিন্তিত। তাদের জন্য আমরা ওএমএসের মাধ্যমে চাল দিচ্ছি। কয়েক দিনের মধ্যে ৫০ লাখ গরিব পরিবারের মধ্যে ১০ টাকা দরে চাল বিতরণ করা হবে। তেলসহ কয়েকটি খাদ্যপণ্যের ওপর সরকার ট্যাক্স কমিয়ে দিয়েছে। আমরা সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি। ’

খুচরা ব্যবসায়ীদের দেওয়া তথ্য অনুযায়ী, এক সপ্তাহের ব্যবধানে মিনিকেট ও নাজিরশাইল চালের দাম কেজিতে তিন-পাঁচ টাকা পর্যন্ত বেড়েছে। এক সপ্তাহ আগে এসব চাল ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এখন বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকায়। মাঝারি মানের চাল গত সপ্তাহে ৫২ থেকে ৫৫ টাকা বিক্রি হয়। এখন বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৫৮ টাকায়। মোটা চাল ৪৫ থেকে ৪৮ টাকা কেজি বিক্রি হলেও গতকাল বিক্রি হয়েছে ৪৭ থেকে ৫০ টাকায়।

খোলা আটা কেজিতে তিন টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩৮ টাকায়। প্যাকেট আটার কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকা। দাম বেড়েছে পাঁচ টাকা। খোলা ময়দা কেজিতে তিন টাকা বেড়ে ৫৫ টাকায় এবং প্যাকেট ময়দা তিন টাকা বেড়ে ৬৩ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে গতকাল চীনা রসুনের কেজি বিক্রি হয়েছে ১৫০ টাকা। এক সপ্তাহের ব্যবধানে দাম বাড়ল ২০ টাকা।

আর টিসিবির তথ্য অনুযায়ী, মিনিকেট ও নাজিরশাইল চালের দাম বেড়েছে কেজিতে দুই টাকা। গতকালের দাম ছিল ৬২ থেকে ৭০ টাকা। মাঝারি মানের চাল বেড়ে কেজি বিক্রি হচ্ছে ৫২ থেকে ৫৮ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ৫২ থেকে ৫৬ টাকা। টিসিবির হিসাবে, মোটা চাল এক টাকা কমে বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৮ টাকায়। এক সপ্তাহ আগে ছিল ৪৬ থেকে ৪৮ টাকা।

আটা-ময়দা ও রসুনের বিষয়ে টিসিবি জানিয়েছে, খোলা আটা বেড়ে কেজি বিক্রি হচ্ছে ৩৬ থেকে ৪০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ৩৪ থেকে ৩৬ টাকা। প্যাকেট আটা বিক্রি হচ্ছে ৪২ থেকে ৫০ টাকা, যা আগে ছিল ৪০ থেকে ৪৫ টাকা। খোলা ময়দা বেড়ে কেজি বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ৪৪ থেকে ৫০ টাকা।

রাজধানীর দক্ষিণ কুড়িল জোহার সাহারা বাজারের বৃষ্টি জেনারেল স্টোরের মালিক মো. শরীফুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, মিনিকেট চালের ৫০ কেজির বস্তা গত সপ্তাহে ছিল তিন হাজার ১৫০ টাকা। এখন তিন হাজার ৩২৫ টাকা। ভালো নাজিরশাইল এক বস্তার দাম ছিল তিন হাজার ৩০০ টাকা। ২০০ টাকা বেড়ে বস্তা আজ (গতকাল) তিন হাজার ৫০০ টাকা। আটা-ময়দার দামও গত কয়েক দিনে বেড়েছে।

গুলশানের নদ্দা কাঁচাবাজারের হাজি অ্যান্ড সন্স দোকানের ব্যবসায়ী হাজি মো. ইসমাঈল কালের কণ্ঠকে বলেন, প্রথমে মিনিকেট চালের দাম বেড়েছে। আস্তে আস্তে সব চালের দাম বেড়েছে। তবে মিনিকেট বেশি বাড়লেও মোটা চালের দাম কেজিতে দুই টাকা বেড়েছে।

ভাটারা থানার নতুনবাজারের ব্যবসায়ী সাইফুল আলম কালের কণ্ঠকে বলেন, চাল, আটা, ময়দা, আদা, রসুন ও শুকনা মরিচের দাম গত কয়েক দিন ধরেই বাড়ছে। তবে চাল ও আটা-ময়দায় কেজিতে তিন থেকে পাঁচ টাকা বাড়লেও চীনা রসুন এক লাফে ২০ টাকা বেড়েছে।

পাইকারি চালের দাম বাড়ার বিষয়ে জানতে চাইলে রাজধানীর বাবুবাজার চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ নিজাম উদ্দিন কালের কণ্ঠকে বলেন, কিছুদিন আগে পাইকারি বাজারে মিনিকেটের চাল প্রতি বস্তায় ৫০ টাকা করে বেড়েছিল। তবে সব ধরনের চালের দাম বাড়েনি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: