ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

কনস্যুলেটে হামলার প্রতিশোধ নেবে ইরান, ভয়ে যে পদক্ষেপ নিচ্ছে ইসরাইল

4 April 2024, 4:42:57

ইরানের কনস্যুলেটে হামলা চালিয়েছে ইসরাইল। হামলার কঠোর জবাব দেওয়ার অঙ্গীকার করেছে ইরান। এ শঙ্কায় বিমান প্রতিরক্ষাব্যবস্থা জোরদার করেছে ইসরাইল। সেই সঙ্গে রিজারভিস্টদের তলব করেছে ইসরাইলি কর্তৃপক্ষ।

বুধবার ইসরাইল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এই তথ্য জানিয়েছে। খবর টাইমস অব ইসরাইলের।

ইসরাইলের চ্যানেল ১২-এর প্রতিবেদনে বলা হয়, প্রতিশোধ নিতে হিজবুল্লাহ বা অন্য কোনো গ্রুপকে না দিয়ে ইরান সরাসরি ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে। ইসরাইলে ইরান সরাসরি হামলা চালানোর ব্যাপারে অনেকেই আশঙ্কা প্রকাশ করেছেন।

সাবেক সামরিক গোয়েন্দাপ্রধান অ্যামোস ইয়ালদিন বলেন, ইসরাইলে যদি ইরান সরাসরি ক্ষেপণাস্ত্র হামলা চালায়, এতে বিস্ময়ের কিছু থাকবে না। তিনি গত জানুয়ারিতে পাকিস্তানে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা উল্লেখ করেন।

হিব্রু ভাষার মিডিয়ার খবরে বলা হয়, হুমকি মূল্যায়নের পর বিমান প্রতিরক্ষাব্যবস্থা জোরদার করা হয়েছে, সেনাদের তলব করা হয়েছে।

সোমবারের ওই হামলার পর লেবানন থেকে হিজবুল্লাহ বেশ কয়েক দফা ইসরাইলে রকেট নিক্ষেপ করেছে।

ঘটনাবলির সঙ্গে পরিচিত একজন পরিচয় প্রকাশ না করার শর্তে বলেন, সর্বাত্মক যুদ্ধ না করেই কীভাবে জবাব দেওয়া যায়, তা নিয়ে ভাবছে ইরান। তারা এমন কিছু করতে চায়, যাতে করে জবাবও দেওয়া যায়, আবার উত্তেজনাও না বাড়ে।

মার্কিন থিংকট্যাংক কাউন্সিল অন ফরেন রিলেশন্সের মধ্যপ্রাচ্যবিষয়ক বিশেষজ্ঞ ইলিয়ট আবরাসমও মনে করেন, ইসরাইলের সঙ্গে সর্বাত্মক যুদ্ধ চায় না ইরান। তবে তারা ইসরাইলি স্বার্থে আঘাত হানবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: