ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

গুরুত্বপূর্ণ সফরে চীন যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

12 February 2023, 6:37:11

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি তিন দিনের সরকারি সফরে আগামী ১৪ ফেব্রুয়ারি চীন যাচ্ছেন। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে বেইজিং যাচ্ছেন তিনি। ইরানি প্রেসিডেন্টের এই সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে উল্লেখ করেছে দেশটির গণমাধ্যম।

চীনা সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, ১৪ ফেব্রুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত চীনে রাষ্ট্রীয় সফর করবেন ইরানের প্রেসিডেন্ট। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং আজ রোববার এ তথ্য জানিয়েছেন।

ইরনা বলছে, সোমবার সন্ধ্যায় চীনের উদ্দেশে তেহরান ছাড়বেন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তার সফরসঙ্গী হিসেবে উচ্চ পর্যায়ের রাজনৈতিক ও বাণিজ্যিক প্রতিনিধি দল থাকবে। সফরকালে চীনা প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন রাইসি। এ ছাড়া ইরান ও চীনের ব্যবসায়ীদের বৈঠকেও অংশ নেবেন তিনি।

খবরে বলা হয়েছে, ইরানি প্রেসিডেন্টের চীন সফরের এজেন্ডায় দেশটিতে অবস্থানরত প্রবাসীদের সঙ্গে বৈঠকের বিষয়ও রয়েছে।

প্রসঙ্গত, বর্তমান পরিস্থিতিতে ইরান ও চীন উভয় দেশই পশ্চিমা নিষেধাজ্ঞার টার্গেট। আবার ইউক্রেন ইস্যুতে তেহরানের বিরুদ্ধে রাশিয়াকে সহযোগিতার অভিযোগ তোলা হচ্ছে বার বার। এমন প্রেক্ষাপটে ইরানি প্রেসিডেন্টের বেইজিং সফর অনেক তাৎপর্যপূর্ণ।

সাম্প্রতিক বছরগুলোতে চীনের সঙ্গে ইরানের অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ক জোরদার হয়েছে। এই মুর্হতে ইরানের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার চীন। বিগত ১০ মাসের হিসাবে চীন ইরান থেকে ১২ দশমিক ৬ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে। অপরদিকে চীন থেকে ইরান আমদানি করেছে ১২ দশমিক ৭ বিলিয়ন ডলারের পণ্য।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: