ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

প্রাণহানি প্রায় ২১ হাজার, দ্বিতীয় মানবিক বিপর্যয়ের সতর্কতা

10 February 2023, 10:27:37

তুরস্ক এবং সিরিয়ায় সোমবারের ভূমিকম্পে এখন পর্যন্ত প্রায় ২১ হাজার লোক নিহত হয়েছে বলে জানা গেছে। জাতিসংঘ সতর্ক করেছে যে বিপর্যয়ের পূর্ণ মাত্রা এখনও স্পষ্ট নয়।

উদ্ধারকারীরা এখনও জীবিতদের জন্য ধ্বংসস্তূপের সন্ধান করছে, তবে কম্পনের প্রায় ১০০ ঘণ্টা পরে আশা ম্লান হয়ে যাচ্ছে।

হিমায়িত অবস্থা হাজার হাজার বেঁচে থাকা মানুষের জীবনকে হুমকির মুখে ফেলে দিয়েছে, যারা এখন আশ্রয়, পানি এবং খাবার ছাড়াই রয়েছে। খবনর বিবিসি।

তুরস্কের প্রেসিডেন্ট এই ভূমিকম্পকে ‘শতাব্দীর বিপর্যয়’ বলে অভিহিত করেছেন।

এদিকে একটি বড় আন্তর্জাতিক ত্রাণ প্রচেষ্টা গতি পাচ্ছে। বৃহস্পতিবার বিশ্বব্যাংক মৌলিক অবকাঠামো পুনর্নির্মাণ এবং ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য তুরস্ককে তাৎক্ষণিকভাবে অর্থসহ ১০০ কোটি ৭৮ লাখ ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

কিন্তু বিধ্বস্ত রাস্তা ও যানবাহনের ঘাটতিসহ বেশ কয়েকটি লজিস্টিক প্রতিবন্ধকতার কারণে এক লাখ বা এর বেশি উদ্ধারকর্মীর প্রচেষ্টা বাধাগ্রস্ত হচ্ছে।

জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস সতর্ক করেছেন যে বিপর্যয়ের সম্পূর্ণ মাত্রা এখনও আমাদের চোখের সামনে উন্মোচিত হচ্ছে। বিশেষ করে সিরিয়ায়, যেখানে দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধ দেশটিকে ধ্বংস করেছে।

বৃহস্পতিবার প্রথম জাতিসংঘের মানবিক সহায়তা ইদলিবের বাব আল-হাওয়া ক্রসিং দিয়ে উত্তর-পশ্চিম সিরিয়ায় সীমান্ত অতিক্রম করে। সিরিয়ার সরকারি বাহিনী দ্বারা নিয়ন্ত্রিত অঞ্চলগুলোর মধ্য দিয়ে ভ্রমণ না করে এই অঞ্চলে জাতিসংঘের সাহায্য পৌঁছানোর একমাত্র উপায় ক্রসিং।

গুতেরেস আরও সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন এবং তিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে একাধিক সীমান্ত ক্রসিংয়ের মাধ্যমে সরবরাহের অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করেছেন।

‘এটি ঐক্যের মুহূর্ত, এটি রাজনীতিকরণ বা বিভাজনের মুহূর্ত নয়, তবে এটি স্পষ্ট যে আমাদের ব্যাপক সমর্থন প্রয়োজন,’ তিনি বলেন।

দ্বিতীয় বিপর্যয়ের সতর্কতা

কর্মকর্তারা বৃহস্পতিবার বলেছেন যে তুরস্কে ১৭ হাজার ৬০০ জন মারা গেছে এবং সিরিয়ায় মৃতের সংখ্যা কমপক্ষে তিন হাজার ৩৭৭ জন। ১৯৯৯ সালে উত্তর-পশ্চিম তুরস্কে একই ধরনের ভূমিকম্পে নিহতের সংখ্যা ১৭ হাজারের বেশি।

তুরস্ক এবং সিরিয়া জুড়ে কয়েক হাজার মানুষ ভূমিকম্পের কারণে গৃহহীন হয়ে অস্থায়ী আশ্রয়ে আশ্রয় নিয়ে চতুর্থ রাত কাটাচ্ছে।

দক্ষিণ-পূর্ব তুরস্কের একজন জীবিত রেসাত গোজলু, যিনি এখন তার পরিবারের সঙ্গে একটি ক্রীড়া কমপ্লেক্সের মেঝেতে বসবাস করছেন, বলেছেন উদ্ধারকর্মীরা ভূমিকম্পের তিন দিন পর পর্যন্ত পৌঁছায়নি।

তিনি বলেন, ‘অনেকেই ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন এবং অনেকে হাইপোথার্মিয়ায় মারা গেছেন।’

‘এটা চলতে থাকলে গুরুতর স্বাস্থ্য সমস্যা এবং অসুস্থতা হতে পারে,’ তিনি বিবিসিকে বলেন।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করেছে যে দ্বিতীয় মানবিক বিপর্যয় আঘাত হানবে যদি না বেঁচে থাকা ব্যক্তিরা খুব দ্রুত আশ্রয়, খাবার, জল এবং ওষুধ না পায়।

ডব্লিউএইচওর ইউরোপের আঞ্চলিক পরিচালক ড. হান্স ক্লুজ বিবিসিকে বলেছেন, তুরস্কের গাজিয়ানটেপে সংস্থার কর্মীদের গাড়িতে ঘুমাতে হবে কারণ এখনও শত শত আফটারশক রয়েছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: