ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

রসুনে ভুনা গরুর জিব রেসিপি

27 June 2023, 8:26:06

উপকরণ:
গরুর জিব ১ কেজি, আস্ত রসুনের কোষ ১ কাপের ৩ ভাগের ১ ভাগ অংশ, পেঁয়াজ কিউব কাট ১ কাপ, রসুনবাটা ১ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, হলুদগুঁড়া দেড় চা-চামচ, লাল মরিচের গুঁড়া ২ চা-চামচ, পেঁয়াজ বেরেস্তা ৩ টেবিল চামচ, গরমমসলা (আস্ত) আন্দাজমতো, টালা জিরাগুঁড়া আধা চা-চামচ, পানি পরিমাণমতো।

প্রণালি:
পানি গরম করে গরুর জিব ভালো করে সেদ্ধ করে পরিষ্কার করে নিন। জিবের ওপরের স্তরটা উঠিয়ে নিতে হবে। তারপর জিব কিউব করে কেটে নিন। তেল গরম করে আস্ত গরমমসলা দিয়ে একটু ভেজে নিন। পেঁয়াজকুচি দিয়ে দিন। কিছুটা নরম হয়ে এলে একে একে সব মসলা দিন। লবণ দিয়ে দিন। ভালো করে নেড়ে কষিয়ে নিন। কিছুক্ষণ পর তেল ওপরে উঠে এলে জিব দিয়ে দিন।

ভালো করে নেড়ে ঢেকে দিন। মধ্যম আঁচে একটু কষিয়ে সেদ্ধ করুন। পানি কমে এলে ১ কাপ গরম পানি (জিবের গোশত কতটুকু শক্ত তার ওপর পানির পরিমাণ নির্ভর করবে) দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। মাঝেমধ্যে নেড়ে দিন, কড়াইয়ের তলায় যাতে না লাগে। এভাবে সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। পেঁয়াজ বেরেস্তা ও ভাজা জিরার গুঁড়া দিন। শেষবারের মতো লবণ দেখে নিন। লাগলে দিন। কয়েকটা কাঁচা মরিচ দিয়ে ঝোল শুকিয়ে মাখামাখা হয়ে গেলে নামিয়ে নিন। গরম-গরম পরিবেশন করুন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: