ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

ছোলা ভুনা

6 April 2022, 3:37:48

দেশীয় ঝাল নাস্তা হিসেবে ছোলা ভুনা খুবই জনপ্রিয়। আর রমজানে ছোলা ছাড়া ইফতারি চিন্তাই করা যায়না। মুখরোচক খাবার ছাড়াও ছোলার পুষ্টিগুনও অনেক। শক্তিবর্ধক হিসেবে ছোলার সুনামও রয়েছে যা রমজানের সময় খুবই উপকারী। দেখে নিন মজাদার ছোলা ভুনার রেসিপিটি।

Servings: ৪-৫ জন

Prep Time: ৫ মি.

Cook Time: ৩৫ মি.

Total Time: ৪০ মি.

উপকরন
ছোলা ১ কাপ
আলু বড় ১ টি
পেঁয়াজ কুঁচি ১ কাপ
দারচিনি ১ টুকরা, এলাচ ১ টি, তেজপাতা ১ টি
শুকনা মরিচ + কাঁচা মরিচ ফালি ২+২ টি
আদা বাটা ১ ১/২ চা চামচ
রসুন বাটা ১ ১/২ চা চামচ
লবন পরিমানমত
মরিচ গুঁড়া ১/২ চা চামচ
হলুদ গুঁড়া ১/২ চা চামচ
জিরা গুঁড়া ১ চা চামচ
পানি ১ কাপ
ধনিয়া পাতা ১/৪ কাপ
তেল ১/৪ কাপ
নির্দেশনা
১। ছোলা সারারাত পানিতে ভিজিয়ে রেখে দিন। এরপর ছোলা ভালভাবে ধুয়ে পরিমানমত পানি দিয়ে সিদ্ধ করে নিন। ছোলা সিদ্ধ করার মাঝামাঝি সময়ে আলুও সিদ্ধ করে নিন।

২। ছোলা সিদ্ধ হয়ে গেলে ছোলার পানি ছেঁকে ছোলা ধুয়ে নিন। আলু ছিলে নিন।

৩। এখন পাত্রে তেল গরম দিন। গরম তেলে পেঁয়াজ, শুকনা ও কাঁচা মরিচ এবং গরম মশলাগুলো দিন। পেঁয়াজ ভাঁজা ভাঁজা হয়ে গেলে সামান্য পানি দিয়ে আদা, রসুন, হলুদ, মরিচ, লবন এবং জিরা দিয়ে দিন। মশলা অল্প অল্প পানি দিয়ে বেশ সময় নিয়ে কষিয়ে নিন।

৪। পানি শুকিয়ে মশলার উপর তেল উঠে এলে এর মধ্যে সিদ্ধ আলু হাতে ভেঙে দিয়ে দিন। ভালকরে নেড়ে আলু একটু কষিয়ে নিয়ে এর মধ্যে সিদ্ধ ছোলাগুলো দিয়ে দিন।

৫। ছোলায় সামান্য পানি দিয়ে সব নেড়ে ছোলা কিছুক্ষনের জন্য ঢেকে দিয়ে রান্না করুন। ছোলার পানি কমে আসা শুরু হলে ঘন ঘন নেড়ে দিন।

৬। ছোলার পানি টেনে ছোলা মাখা মাখা হয়ে এলে উপরে ধনিয়া পাতা ছড়িয়ে দিয়ে চুলা বন্ধ করে দিন। তৈরি মজাদার ছোলা ভুনা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: