ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

সাবুদানার খিচুড়ি

9 March 2022, 5:46:28

স্বাস্থ্যকর সাবুদানার খিচুড়ি ঠাণ্ডা ঠাণ্ডা আবহাওয়ায় খিচুড়ি ছাড়া কি চলে? আর সেই খিচুড়িটা যদি হয় স্বাস্থ্যকর সাবুদানা খিচুড়ি তাহলে তো আর কথাই নেই। সাবুদানা স্বাস্থ্যের জন্য খুই ভালো। সাবুদনা প্রোটিনের একটি ভালো উৎস। তাই দুপুরে রাখতে পারেন এই পদটি। এটি খেতে খুবই সুস্বাদু। রান্না করতেও ঝামেলা কম। চলুন তবে জেনে নেয়া যাক সাবুদানা খিচুড়ি রান্নার রেসিপিটি।

উপকরণ: সাবুদানা এক কাপ, ভাজা বাদাম গুঁড়া আধা কাপ, সিদ্ধ আলু ছোট ছোট করে কাটা আধা কাপ, কাঁচা মরিচ কুঁচি দুই থেকে তিনটি, তেল তিন টেবিল চামচ, জিরা আধা চা চামচ, হলুদ ১/৪ চা চামচ, লবণ স্বাদ মতো, লেমন জুস এক টেবিল চামচ, ধনিয়া পাতা কুঁচি দুই টেবিল চামচ।

প্রণালী: সাবুদানা আলতো করে ধুয়ে এক কাপ পানিতে তিন থেকে চার ঘন্টা ভিজিয়ে রাখুন। মাঝারি আঁচে প্যানে তেল গরম করে জিরা ফোড়োণ দিয়ে কাঁচা মরিচ দিন। আলু দিয়ে কয়েক মিনিট রান্না করুন। সাবুদানা দিয়ে তিন থেকে চার মিনিট নাড়া-চাড়া করে হলুদ গুঁড়া, লবণ দিন। ক্রমাগত নাড়তে থাকুন যতক্ষণ না সাবুদানা স্বচ্ছ রঙের হচ্ছে। সাবধানে নাড়তে থাকুন ৬ থেকে ৭ মিনিট। খেয়াল রাখবেন যেনো সাবুদানা ঝরঝরে হয়। ভাজা বাদাম, লেবুর রস ও ধনিয়া পাতা মিশিয়ে নামিয়ে ফেলুন। গরম গরম পরিবেশন করুন মজাদার সাবুদানার খিচুড়ি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: