ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

শোল মাছ ভুনা

14 December 2021, 5:11:11

মাছ ভুনা সবার প্রিয় খাবার। গরম ভাতের সঙ্গে মাছ ভুনা খেতে অসাধারণ। প্রতিদিন একই রকম মাছের তরকারি খেতে বিরক্ত লাগে। তাই রান্নাতে দরকার ভিন্ন কৌশল, যা ছোট-বড় সবার ভালো লাগবে। চলুন, দেরি না করে জেনে নিই সুস্বাদু শোল মাছ ভুনার রেসিপিটি।

এনটিভির ‘টেল প্লাস্টিকস রান্নাঘর’ অনুষ্ঠানে শোল মাছ ভুনা তৈরির রেসিপিটি দিয়েছেন বিশিষ্ট রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রিতা। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান।

যা যা লাগবে

শোল মাছের টুকরো—এক কাপ (ছোট করে কেটে)

পেঁয়াজ কুচি—আধা কাপ

মরিচ গুঁড়া—এক চা চামচ

হলুদ গুঁড়া—আধা চা চামচ

আদা বাটা—এক চা চামচ

ধনে গুঁড়া—আধা চা চামচ

জিরা গুঁড়া—আধা চা চামচ

রসুন বাটা—এক চা চামচ

পেঁয়াজ বাটা—দুই চা চামচ

টমেটো কুচি—এক কাপ

পেঁয়াজ কিউব—এক কাপ

কাঁচামরিচ কুচি—চার-পাঁচটি

ধনিয়া পাতা কুচি—এক টেবিল চামচ

তেল—পরিমাণমতো

পানি—পরিমাণমতো

লবণ—স্বাদমতো

প্রস্তুত প্রণালি

প্রথমে শোল মাছের চামড়া ও কাঁটা ফেলে ছোট করে কেটে ধুয়ে দিন। এবার চুলায় ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। এরপর একটি পাত্রে সামান্য পানি দিয়ে মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, ধনে গুঁড়া, আদা বাটা, রসুন বাটা ও পেঁয়াজ বাটা মিশিয়ে ফ্রাইপ্যানে ঢেলে দিন।

ফ্রাইপ্যানের মধ্যে সামান্য পানি ও স্বাদমতো লবণ দিয়ে ভালো করে কষান। কষানো হলে শোল মাছের টুকরো, টমেটো ও পেঁয়াজ কিউব মিশিয়ে নাড়ুন। এরপর অল্প পানি দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন।

সবশেষে কাঁচামরিচ ও ধনিয়া পাতা কুচি দিয়ে নেড়ে পাঁচ মিনিট দমে রাখুন। এরপর চুলা থেকে নামিয়ে একটি পাত্রে ঢালুন। এবার গরম গরম পরিবেশন করুন শোল মাছ ভুনা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: