ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

চুলাতেই তৈরি করুন বার-বি-কিউ চিংড়ি

5 December 2021, 6:11:58

শেষ দিনে কিংবা যেকোনো অকেশনে খাবারের মেন্যুটা হওয়া চায় একদম স্পেশাল, তাই না? ঈদে প্রিয়জনদের জন্য ভিন্ন স্বাদের নতুন কোনো আইটেম পরিবেশন করতে চান? সব সময় তো বিফ বা মুরগির বার-বি-কিউ খাওয়া হয়, চিংড়ির বার-বি-কিউ করলে কেমন হয় বলুন তো! চুলাতে খুব অল্প সময়ে দারুণ মজাদার এই খাবারটি বানিয়ে নিতে পারেন। তবে চলুন দেখে নেই বার-বি-কিউ চিংড়ি করতে কী কী উপকরণ লাগবে।

বার-বি-কিউ চিংড়ি কীভাবে বানাবেন?
সময় নষ্ট না করে দেখে নেয়া যাক চুলাতেই বার-বি-কিউ চিংড়ি কীভাবে বানাবেন!

উপকরণগুলো দেখে নিন
বড় বা মিডিয়াম সাইজের চিংড়ি- হাফ কেজি
আদা বাটা- ১/২ চা চামচ
রসুন বাটা- ১/২ চা চামচ
হলুদ গুঁড়ো- ১/২ চা চামচ
মরিচ গুঁড়ো- ১/২ চা চামচ
সয়া সস- ২ চা চামচ
বার-বি-কিউ সস- ২ চা চামচ
লবণ- স্বাদমতো
তেল- ভাজার জন্য
কীভাবে বানাবেন?
১। ভালোভাবে চিংড়ি খোসা ছাড়িয়ে পরিষ্কার করে সব উপাদান দিয়ে ১/২ ঘন্টা মশলা মাখিয়ে রেখে দিন।

২। এবার প্যানে পরিমাণ মত তেল দিয়ে দিন। তেল গরম হয়ে আসলে এক এক করে মেরিনেট করা চিংড়িগুলো দিয়ে দিন। চুলার আঁচ মিডিয়াম থাকবে। কাঁঠিতে গেঁথেও ভাজতে পারেন।

৩। চিংড়িগুলো ভাজা ভাজা হয়ে আসলে হালকা করে উপর দিয়ে বার-বি-কিউ সস দিয়ে একটু নেড়ে নিন।

৪। বার-বি-কিউ এর আসল স্বাদ পাওয়ার জন্য একটি ছোট বাটিতে জ্বলন্ত কয়লা রেখে একটু ঘি দিয়ে দিন। এবার ফ্রাই প্যান ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। এই সময় চুলার আঁচ একদম কম করে রাখবেন,এবং খেয়াল রাখবেন।

৫। কিছুক্ষণ পর চুলা থেকে নামিয়ে ফেলুন গরম গরম বার বি কিউ প্রন! ধনিয়া পাতা কুঁচি উপরে ছড়িয়ে দিতে পারেন, এটা অপশোনাল।

দেখলেন তো কত সহজ রেসিপিটি। ঈদের মেন্যুতে এই ভিন্নধর্মী ডিশটি রাখতে পারেন আর এটা পোলাও এর সাথে সার্ভ করতে পারেন। আবার চাইলে বিকালের নাস্তা হিসাবে শুধু সস দিয়েও পরিবেশন করতে পারেন। প্রথম বাইটেই মুখে ফ্লেবার ছড়িয়ে যাবে, আর আপনি এই ডিশটার জন্য বাহবা পাবেন! তাহলে ট্রাই করে ফেলুন। আজ এই পর্যন্তই। ভালো থাকবেন, সুস্থ থাকবেন, এই প্রত্যাশাই রইল।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: