ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

মুখরোচক রেসিপি “ডিম কাসুন্দি”

11 November 2021, 11:40:29

ম আমাদের প্রতিদিন কোন না কোন সময় লাগেই। ডিম ছাড়া যেন আমাদের চলেই না। সেদ্ধ ডিম থেকে শুরু করে অমলেট, ভাজি, ভুনা— নানারকমেই এটি খাওয়া হয়। ডিম দিয়ে আলু আর টমেটোর ঝোল তো অনেকেরই প্রিয় খাবারের তালিকায়। কিন্তু কাসুন্দি দিয়ে কি ডিম রান্না করেছেন?

চলুন জেনে নেওয়া মুখরোচক এই পদের রেসিপি –

প্রয়োজনীয় উপকরণ:

ডিম (৬ টা), কাঁচালঙ্কা কুচি (৩-৪ টে), পেঁয়াজ কুচি (১ টা, মাঝারি), আদা-রসুন বাটা (১ চা চামচ), লঙ্কা গুঁড়ো (দেড় চা চামচ), হলুদ গুঁড়ো (১ চা চামচ), জিরে গুঁড়ো (১ চা চামচ), ধনে গুঁড়ো (১ চা চামচ), সরষের তেল (আধ কাপ), কাসুন্দি (৩ টেবল চামচ), নুন-চিনি (স্বাদমতো)।

প্রণালী:

ডিম হলুদ ও নুন দিয়ে মাখিয়ে আগে একটু তেলে ভেজে তুলে রাখবেন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ ভাজুন। পেঁয়াজটা লাল হলে আদা রসুন বাটা দিয়ে কষান। সব গুঁড়ো মশলা, নুন, চিনি সামান্য জলে গুলে কড়াইয়ে দিন। কম আঁচে মশলাটা কষান। মশলা কষানো হলে ভেজে রাখা ডিম দিয়ে কিছুক্ষণ কষিয়ে উষ্ণ গরম জল, ২ টেবল চামচ কাসুন্দি ও কাঁচালঙ্কা কুচি দিয়ে নাড়তে থাকুন। ঢাকা দিয়ে কম আঁচে রান্না করুন। মাখা মাখা হলে ১ টেবিল চামচ কাসুন্দি দিয়ে নামিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: