ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

লাউ শাকের ঘন্ট

9 November 2021, 9:09:23

উপকরণ
500 গ্রাম লাউ শাক
100 গ্রাম খেসারি ডাল
3টে গোটা শুকনো লঙ্কা
1/2চা চামচ হলুদ গুঁড়ো
2টো কাঁচা লঙ্কা
স্বাদ মতো লবণ
1টেবিল চামচ সর্ষে তেল
6কোয়া রসুন থেঁতো করা
1/4চা চামচ চিনি
1/2চা চামচ পাঁচফোড়ণ
ধাপ
প্রথম এ শাক কেটে নিয়ে ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে ।

খেসারি ডাল ভালো করে ধুয়ে আধা ঘণ্টা জলে ভিজিয়ে রেখে দিতে হবে ।তার পর দুটো কাঁচা লঙ্কা দিয়ে বেঁটে নিতে হবে ।খুব মিহি করে বাঁটা হবে না।একটু দরদরে থাকবে ।

কড়াইয়ে সর্ষে তেল গরম করে তাতে গোটা শুকনো লঙ্কা একটু ফাটিয়ে নিয়ে আর 1/3চা চামচ পাঁচ ফোরণ ও থেঁতো করা রসুন দিয়ে ফোরণ দিতে হবে ।
লা ধাপ
তার পর কেটে রাখা শাক টা দিয়ে দিতে হবে আর হলুদ ও স্বাদ মতো নুন দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিতে হবে ও ঢাকা দিয়ে পাঁচ মিনিট মতো রান্না করতে হবে ।মাঝারি আঁচে।

শাক থেকে যে টুকু জল বের হবে তাতেই শাক সেদ্ধ হয়ে যাবে আর জল দিতে হবে না।সেদ্ধ হয়ে গেলে ওর মধ্যে বেঁটে রাখা ডাল দিয়ে দিতে হবে ।

একটু নেরে চেরে নিয়ে মিশিয়ে নিয়ে ওর মধ্যে এক বাটি মতো জল দিয়ে দিতে হবে আর একটু চিনি দিয়ে নেড়ে চেরে রান্না করতে হবে বেশ কিছু ক্ষন গ্যাস লো ফ্লেমে রেখে ।

এবার শাকের জল শুকিয়ে গায়ে গায়ে হয়ে এলে নামিয়ে নিতে হবে ।তাহলেই রেডি লাউ শাকের ঘন্ট ।গরম ভাতের সঙ্গে খুব ভালো লাগে এটা ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: