ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

চিকেন টিক্কা কাবাব

6 November 2021, 10:47:24

বাব খেতে পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। একটুখানি বিফ কিংবা চিকেন কাবাব খেতে আমরা ছুটে যাই রেস্টুরেন্টে। অথচ খুব সহজেই ঘরে বসেই তৈরি করতে পারবেন মজাদার কাবাব। আমরা আপনাদের দেখাবো কিভাবে খুব সহজে ঘরে বসেই তৈরি করবেন মজাদার চিকেন টিক্কা কাবাব। চলুন তাহলে জেনে নেই চিকেন টিক্কা কাবাব তৈরির সহজ উপায়।

চিকেন টিক্কা কাবাব তৈরির পদ্ধতি
উপকরণ
হাড় ছাড়া মুরগির মাংস কিউব করে কাটা- ২ কেজি
আদা বাটা- ৩ টেবিল চামচ
রসুন বাটা- ৩ টেবিল চামচ
শুকনা মরিচ- ৩-৪ টি
হলুদ গুঁড়া- ১ চা চামচ
লেবুর রস- ৪ টেবিল চামচ
টকদই- ১.৫ কাপ
লবণ– পরিমাণমতো
ধনেপাতা কুঁচি- ১.৫ কাপ
টমেটো কিউব করে কাটা- ১ কাপ
বড় পেঁয়াজ কিউব করে কাটা- ১টি
শিক বা সাসলিক কাঠি
প্রস্তুত প্রণালী
১) প্রথমে একটি বাটিতে সব মশলা মিশিয়ে নিন। মেশানো হলে তাতে ধনেপাতা এবং টকদই মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে ফেলুন।২) এবার মিশ্রণটিতে কেটে রাখা মুরগির মাংসগুলো দিয়ে মেরিনেট করে ২-৩ ঘন্টা ফ্রিজে রেখে দিতে হবে।

৩) এখন শিক বা সাসলিক কাঠিতে প্রথমে মেরিনেট করা মুরগি তারপর টমেটো তারপর পেঁয়াজ কিউব দিয়ে সাজিয়ে নিতে হবে। চুলায় কিংবা ওভেনে দুই ভাবেই এই কাবাব তৈরি করতে পারেন।

৪) চুলায় করতে চাইলে একটি গ্রিল ফ্রাইং প্যানে তেল কিংবা ঘি ব্রাশ করে তাতে শিক বা সাসলিক কাঠি রেখে অল্প আঁচে ঘুরিয়ে ঘুরিয়ে প্রতি পাশ ভালো করে রান্না করতে হবে।

৫) ওভেনে করতে চাইলে আগে থেকে ২০০ ডিগ্রীতে ওভেন হিট দিয়ে রাখতে হবে। হিট হয়ে এলে তাতে শিক বা সাসলিক কাঠি দিয়ে যতক্ষণ না সবদিক নরম হয় এবং সোনালী রঙ এর হয় ততোক্ষন রাখুন।

৬) হয়ে গেলে নামিয়ে উপরে লেবুর রস এবং ধনেপাতা কুঁচি দিয়ে পরিবেশন করুন।

দেখলেন তো কিভাবে খুব সহজেই তৈরি হয়ে গেলো মজাদার চিকেন টিক্কা কাবাব। রুটি, নান কিংবা পরোটার সাথে খেতে খুবই সুস্বাদু এই মজাদার কাবাবটি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: