ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

শাপলা দিয়ে ইলিশ রান্না

25 July 2021, 9:35:04

উপকরণ: ইলিশ মাছ ৬ টুকরা। শাপলা ১ আঁটি। পেঁয়াজ ১টি, কুচি করা। হলুদগুঁড়া প্রয়োজন মতো। মরিচগুঁড়া আধা চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। কাঁচামরিচ ৫ থেকে ৬টি। লবণ স্বাদ মতো। তেল প্রয়োজন মতো।

শাপলা-ইলিশপদ্ধতি: প্রথমেই শাপলার আঁশ ফেলে আড়াই ইঞ্চি করে কেটে নিন। একটি পাত্রে বেশি করে পানি নিয়ে চুলায় দিয়ে ফুটান। পানি ফুটে উঠলে হলুদগুঁড়া-সহ শাপলা দিয়ে দুতিন মিনিট রেখে চুলা থেকে নামিয়ে নিন। পানি ঝরিয়ে ফেলবেন।
এবার প্যানে তেল গরম করে আগেই হলুদ আর লবণ দিয়ে মাখিয়ে রাখা ইলিশের টুকরাগুলো ছেড়ে দিয়ে হালকা করে ভেজে তুলুন। এই তেলেই পেঁয়াজকুচি সোনালি করে ভেজে প্রথমে মরিচগুঁড়া তারপর একে একে হলুদ ও জিরা গুঁড়া এবং লবণ দিয়ে একটু কষিয়ে তাতে শাপলা দিয়ে দিন।

আধা মিনিট কষিয়ে গরম পানি ঢালুন পরিমাণ করে (মানে আপনি যতটুকু ঝোল রাখবেন)। এরপর ভাজা ইলিশগুলো দিয়ে, উল্টেপালটে কিছুক্ষণ রান্না করে কাঁচামরিচের ফালি বা কম ঝাল চাইলে আস্ত অবস্থায় ছেড়ে দিয়ে, তিনচার মিনিট রেখে নামিয়ে ফেলুন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: