ইন্টারনেট
হোম / টিপস / বিস্তারিত
ADS

তৈলাক্ত ত্বকের তেল নিয়ন্ত্রণে রাখবে পাঁচ উপাদান

24 February 2024, 6:26:55

তৈলাক্ত ত্বকের সাথে লড়াই করা সহজ না। এটি ত্বকের নানা ক্ষতির কারণ হয়ে থাকে। বিশেষ করে, ব্রণের সমস্যা অনেক সময় গুরুতর হয়ে ওঠে। ত্বকে লালাভাব ও জ্বালাপোড়া দেখা দেয়। এ সময় রাসায়নিক পদার্থ ব্যবহার না করাই ভাল। এর পরিবর্তে, প্রাকৃতিক উপাদান বেছে নেন। যা আপনার ত্বক থেকে অতিরিক্ত তেল সরাতে সাহায্য করবে। আপনার ত্বক উজ্জ্বল করে তুলবে।

লেবুর রস
লেবুর রস তৈলাক্ত ত্বক নিয়ন্ত্রণে বিস্ময়কর ভাবে কাজ করে। কারণ এটি অ্যাস্ট্রিঞ্জেন্ট বৈশিষ্ট্য। লেবুর রস ত্বকের ছিদ্র শক্ত করতে সাহায্য করে। তৈলাক্ততা কমাতে খুবই কার্যকর। ১০ মিনিট লেবুর রস লাগিয়ে রেখে দিন। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে তৈলাক্ত তেল থেকে মুক্তি পাবেন।

আপেল সিডার ভিনেগার
আপেল সিডার ভিনেগার ত্বকের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখে। যা তেল উৎপাদন নিয়ন্ত্রণে সাহায্য করে। আপেল সিডার ভিনেগার আর পানি সমান পরিমাণে মিশিয়ে নিন। তারপর একটি তুলোর বল ব্যবহার করে আপনার মুখে লাগান। ধুয়ে ফেলার আগে কয়েক মিনিট রেখে দিন।

টি-ট্রি তেল
টি-ট্রি তেলে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। যা ব্রণ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়া কমায়। প্রদাহ কমিয়ে তৈলাক্ত ত্বককে নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে। টি-ট্রি তেল পানি দিয়ে মিশিয়ে পাতলা করে নিন। এরপর তুলার প্যাড দিয়ে লাগিয়ে নিন। কিছুক্ষণ রেখে ভাল করে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা জেল
অ্যালোভেরা জেল হাইড্রেটিং বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এটি ত্বকের অতিরিক্ত তেল উৎপাদন নিয়ন্ত্রণ করতে পারে। প্রদাহ কমাতে সাহায্য করে। মুখে অ্যালোভেরা জেল লাগান। ১৫-২০ মিনিট রেখে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মুলতানি মাটি
মুলতানি মাটি একটি প্রাকৃতিক কাদামাটি। যা ত্বক থেকে অতিরিক্ত তেল শোষণ করে। ত্বকের ছিদ্র থেকে ময়লা দূর করে। মুলতানি মাটি, গোলাপ জলের সাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: