ইন্টারনেট
হোম / টিপস / বিস্তারিত
ADS

বর্ষায় চুল পড়া বন্ধ করুন ঘরোয়া ৪ পদ্ধতিতে

24 September 2023, 11:16:15

চুল পড়া নিয়ে ভোগান্তির শিকার হয়নি এমন লোক খুজে পাওয়া দুষ্কর। তবে অন্যান্য সময়ের চেয়ে বেশি সমস্যার মুখোমুখি হতে হয় বর্ষাকালে। এ সময় চুলের গোড়া এবং মাথার তালুতে নানা ধরনের সংক্রমণের মাত্রা বাড়ে। বিশেষ করে বিভিন্ন ছত্রাকজাতীয় সংক্রমণ এই সময়ে মাথার ত্বককে সমস্যার ফেলে। আর সেটির কারণেই চুলের গোড়া দুর্বল হয়ে যায়।

সমস্যা যেমন রয়েছে তার সমাধান ও রয়েছে। ঘরের কয়েকটি সাধারণ উপকরণ দিয়েই এই সমস্যার সমাধান কুঝে পাবেন। এমনই কিছু উপকরণের কথা জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দিস্তান টাইমস।

অ্যালোভেরা জেল: চুল ওঠার সমস্যা সামলাতে এটি অভিনব একটি পদ্ধতি। দুচামচ অ্যালোভেরার রস প্রথমে বের করে নিন। তারপর সেটি চুলের গোড়ায় মালিশ করুন। এরপর প্রায় আধ ঘণ্টা রেখে দিন। পরে সাধারণ পানিতে মাথা ধুয়ে নিন। কয়েক দিন ব্যবহার করলেই কমে যাবে চুল পড়ার সমস্যা।

পেঁয়াজের রস: এটি চুলের জন্য অত্যন্ত ভালো। পেঁয়াজের রস চুলের গোড়া মজবুত তো করেই, পাশাপাশি মাথার ত্বকে কোনো ধরনের সংক্রমণ হলে তা দ্রুত কমাতেও পারে। এর ফলে বর্ষায় মাথার ত্বক ভালো থাকে। তাই সপ্তাহে ২ থেকে ৩ দিন চুলের গোড়ায় পেঁয়াজের রস লাগাতে পারেন। তাতে চুল পড়ার আশঙ্কা কমবে। মাথায় পেঁয়াজের রস লাগিয়ে মিনিট ২০ রেখে দিন। পরে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

আদার রস: এটিও একই রকম ভালো। তাজা আদা থেকে রস বের করে নিন। তারপর সেটি মাথায় লাগিয়ে রাখুন মোটামুটি ৩০ মিনিট। পরে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এটিও বর্ষায় চুল পড়া কমাবে। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করতে পারেন এই রস।

ডিম-মধু-অলিভ অয়েলের মিশ্রণ: এই মিশ্রণও চুলের জন্য খুব ভালো। একটা গোটা ডিমের সঙ্গে মধু আর অলিভ অয়েল ভালো করে মিশিয়ে নিন। তারপর সেটি মাস্কের আকারে মাথায় মাখিয়ে দিন। এতে চুল ভালো থাকবে। বর্ষায় এটি ব্যবহার করলে চুল পড়া কমবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: