ইন্টারনেট
হোম / টিপস / বিস্তারিত
ADS

চুল না ভিজিয়েই শ্যাম্পু করতে চান?

7 July 2023, 6:13:24

চুল পরিষ্কার করতে শ্যাম্পু তো লাগবেই। তবে প্রয়োজন হলেই যেকোনো সময় যে চুল ভিজিয়ে শ্যাম্পু করার সুযোগ মিলবে, তেমনটা না-ও হতে পারে। এমন পরিস্থিতিতে চটজলদি স্প্রে করে নিতে পারেন ড্রাই শ্যাম্পু বা শুষ্ক শ্যাম্পু। চুলের ময়লা আর তেল চিটচিটে ভাব দূর হবে ঝটপট। চুল দেখাবে সতেজ।

সময় বাঁচাতে কিংবা অসুস্থতার সময় পানির ব্যবহার এড়াতে ড্রাই শ্যাম্পু দারুণ কার্যকর। সারা দিনের কাজ শেষে নিজেকে সতেজ দেখাতে চাইলে, আর্দ্র আবহাওয়ায় থাকলে কিংবা ব্লো করা স্টাইলের স্থায়িত্ব বাড়াতে ড্রাই শ্যাম্পু দিতে পারেন। তবে ড্রাই শ্যাম্পু ব্যবহার করুন কেবল প্রয়োজন হলেই।

ড্রাই শ্যাম্পুর ব্যবহারবিধি সম্পর্কে এমন নানান তথ্য দিলেন সৌন্দর্যচর্চাকেন্দ্র পারসোনার পরিচালক নুজহাত খান।

ব্যবহারের আগে জেনে নিন
১. চুল থেকে ইঞ্চি ছয়েক দূর থেকে স্প্রে করতে হবে ড্রাই শ্যাম্পু। প্রয়োজনমতো স্প্রে করে নিয়ে আঙুলের সাহায্যে মাথার ত্বকে এবং চুলে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

২. একটানা দুই দিনের বেশি ড্রাই শ্যাম্পু ব্যবহার করা উচিত নয়। যদি সপ্তাহে বেশ কয়েকবার ড্রাই শ্যাম্পু ব্যবহার করেন, তাহলে একটানা তিন মাসের বেশি তা ব্যবহার করা যাবে না। একটানা ব্যবহার করলে চুল ভেঙে যাবে।

কিনতে চাইলে:
মানসম্মত বিদেশি পণ্য বিক্রি হয়, এমন দোকানে পেতে পারেন ড্রাই শ্যাম্পু। কোনো ড্রাই শ্যাম্পু ব্যবহারে চুল ঘন দেখায়, কোনোটি আবার অতিরিক্ত তৈলাক্ত ভাব কমাতে সাহায্য করে। কোনো কোনো ড্রাই শ্যাম্পু আবার রং করা চুলের রঙের ওপরও প্রভাব ফেলে। তাই কেনার সময় ভালোভাবে জেনে নিন, যে শ্যাম্পু কিনছেন, তা আপনার উপযোগী কি না।

সতর্ক থাকুন:
সহজে ব্যবহার করা যায় বলে বেশ জনপ্রিয় হয়ে উঠছে ড্রাই শ্যাম্পু। তবে তা কেবল সাময়িক এক সমাধান, কখনোই পানির বিকল্প নয়। পানি দিয়ে নিয়মিত মাথা ধোয়া না হলে চুলের গোড়ায় ময়লা জমতে থাকে। চুলের প্রসাধনপণ্য, এমনকি এই ড্রাই শ্যাম্পুর অবশিষ্ট অংশও জমতে শুরু করবে। মাথার ত্বক ধোয়া না হলে প্রদাহ, খুশকি, ফুসকুড়ি কিংবা জীবাণুর সংক্রমণ হতে পারে।

সূত্র: প্রথম আলো

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: