ইন্টারনেট
হোম / টিপস / বিস্তারিত
ADS

ঈদের আগে ত্বকের যত্ন

24 June 2023, 6:32:41

উত্সব ও আনন্দের দিনটিতে শুধু সুন্দর পোশাক পরলেই তো চলবে না, নিজেকে দেখতে যেন সুন্দর লাগে সেদিকেও খেয়াল রাখতে হবে। ঈদের আগে বাড়তি কাজের চাপ থাকবেই। না চাইলেও চেহারায় চলে আসবে ক্লান্তির ছাপ। ত্বকের যত্ন নিলে তার সুফল সঙ্গে সঙ্গেই পাওয়া যায় না। তাই ঈদের কয়েকদিন আগে থেকেই নিয়মিত নিতে হবে ত্বকের যত্ন। যেন উত্সবের সাজে আপনাকে লাগে সবচেয়ে প্রাণবন্ত।

চলুন জেনে নেওয়া যাক, ঈদের আগে ত্বকের যত্নে কী করবেন—

ক্লিনজিং

ত্বকের যত্নের প্রথম শর্তটিই হলো ত্বককে পরিষ্কার রাখা। নিয়মিত ত্বকের যত্ন ও ত্বককে পরিষ্কার রাখতে পারলেই বেশিরভাগ ত্বকজনিত সমস্যা দূর করা সম্ভব হয়। ত্বক পরিষ্কারের জন্য সাধারণত বিভিন্ন ধরনের ক্লিনজার ব্যবহার করা। মুখে যদি মেকআপ বা সানস্ক্রিন লাগানো থাকে তাহলে অবশ্যই সময় নিয়ে ভালোভাবে ত্বক পরিষ্কার করতে হবে। ক্লিনজার দিয়ে ভালোভাবে মুখের সমস্ত অংশ ম্যাসাজ করে নিতে হবে।

মাস্ক

ত্বকের যত্নের সব থেকে আধুনিক ও চটজলদি উপায় হলো শিট মাস্ক ব্যবহার। ত্বকের জেল্লা ধরে রেখে ভিতর থেকে ত্বকের স্বাস্থ্য বজায় রাখার এক গুরুত্বপূর্ণ উপাদান এটি। বর্তমানে বাজারে তিন ধরনের মাস্কের জনপ্রিয়তা অনেক। শিট মাস্ক, ক্লে মাস্ক ও স্লিপিং মাস্ক। ক্লে মাস্ক ত্বক গভীর থেকে পরিষ্কার করে এবং ত্বকে তেলের ভারসাম্য বজায় রাখে। তৈলাক্ত ও মিশ্র ত্বকের জন্য এটি বেশ ভালো কাজ করে। শিট মাস্ক বিভিন্ন রকমের হয়ে থাকে। ত্বক ও ত্বকের চাহিদার ওপর ভিত্তি করে যেকোনো শিট মাস্ক ব্যবহার করা যেতে পারে। স্লিপিং মাস্ক আর নাইট ময়েশ্চারাইজারের মধ্যে খুব একটা পার্থক্য নেই। ব্যবহারের পরই দ্রুত ত্বকে কাজ করতে শুরু করে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। মুখের কালচে ভাব দূর করে, ত্বক নরম করে ত্বকের গভীরে গিয়ে আর্দ্রতা বজায় থাকে। তারুণ্য ধরে রাখে, বয়সের ছাপ পড়তে দেয় না। সব ধরনের দাগ দূর করে।

ময়েশ্চারাইজার

নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করাও অত্যন্ত জরুরি। সারাদিনে ত্বক থেকে ময়েশ্চার নষ্ট হয়ে যায়, রাতে তা না হলে ত্বকে বলিরেখা পড়বে। যারা বাড়ির কাজ করেন, প্রত্যেকবার হাত ধুয়ে নিলে ত্বক শুষ্ক হয়ে যায় ও বলিরেখা পড়ে। তাই নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করা দরকার। ময়েশ্চারাইজার ত্বকের ভেতরে গিয়ে পুষ্টি জোগায়, ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখে। ফলে শুষ্ক ত্বক হয়ে ওঠে কোমল ও মোলায়েম। এমনকি নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহারে ত্বকের জেলাও আগের চেয়ে বহুগুণ বেড়ে যাবে।

সানস্ক্রিন

বাইরে বের হওয়ার সময় অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। এতে রোদে পোড়া থেকে ত্বককে রক্ষা করতে পারবেন। তাছাড়া ঈদে অনেকটা সময় রান্না ঘরে থাকতে হয় তাই রান্নার আগে সানস্ক্রিন ব্যবহার করে নিলে ত্বক পোড়া রক্ষা করা যাবে।

এছাড়া বাজারের ভালো স্ক্রাবার নিয়ে সপ্তাহে অন্তত দুদিন ও ফেসওয়াশ দিয়ে প্রতিদিন মুখ পরিষ্কার রাখুন। রাতে ঘুমানোর আগে হালকা লোশন ম্যাসেজ করুন। ত্বক সুন্দর ও সজীব হবেই।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: