ইন্টারনেট
হোম / টিপস / বিস্তারিত
ADS

গরমে পানির বোতলের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়

15 June 2023, 11:24:48

অফিসে, রাস্তাঘাটে পানি পান করার জন্য ভরসা প্লাস্টিকের বা কাচের বোতল। বারবার ব্যবহার করা যায়- এজন্য এসব বোতল ব্যবহৃত হচ্ছে বাড়িতেও। ফলের রস খেতে বা গ্লুকোজ মেশানো পানি খাওয়ার ক্ষেত্রেও ব্যবহারের সুবিধা রয়েছে এই ধরনের বোতল ব্যবহারে। গরমে এসব বোতলের ব্যবহার আরও বাড়ে। প্লাস্টিক বা কাচের বোতল টানা কদিন ব্যবহার করলেই অনেকসময় বোতলে গন্ধ হয়। দীর্ঘ সময় পানি রাখার কারণেই এমন গন্ধ হতে পারে। বোতলের পানি যতই ফুটিয়ে খান, তেমন কোনও উপকার পাওয়া যাবে না বলেই ধরে নেওয়া যেতে পারে। নিত্যদিন বোতল পরিষ্কার করার সময় পান না অনেকেই। সপ্তাহে এক বার ভাল করে সাফাই প্রক্রিয়া চালালেই হবে। বোতলের ময়লা-দুর্গন্ধ দূর করতে অনেকেই খবরের কাগজ ব্যবহার করেন। কিন্তু এর চেয়েও শক্তিশালী কিছু ঘরোয়া বিকল্প রয়েছে। জেনে নিন পানির বোতলের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়

বেকিং সোডা

রান্নায় ব্যবহার করা থেকে বোতল পরিষ্কার— সবেতেই বেকিং সোডার ভূমিকা রয়েছে। বেকিং সোডার সঙ্গে লেবুর রস এবং অল্প পানি মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। মিশ্রণটি বোতলে ভরে ২০-২৫ মিনিট রাখুন। ধোয়ার আগে ভাল করে ঝাঁকিয়ে নিন। তার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে এক বার পরিষ্কার করলে অনেক দিন দুর্গন্ধ হওয়ার ভয় থাকে না।

গরম পানি এবং তরল সাবান

বোতল পরিষ্কার করার অন্যতম উপায় হল গরম পানি ব্যবহার করা। তবে গরম পানির সঙ্গে তরল সাবান মিশিয়ে নিলে বোতল বেশি ভাল পরিষ্কার হবে। গরম পানির সঙ্গে কয়েক ফোঁটা তরল সাবান এবং লবণ মিশিয়ে নিন। বোতল ভাল পরিষ্কার হবে।

লেবু এবং নিম পাতার পানি

লেবু কুচি এবং নিমপাতা একসঙ্গে ফুটিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। মিশ্রণটি বোতলে ভরে ঘণ্টাখানেক রেখে দিন। তার পর ভাল করে ঝাঁকিয়ে ধুয়ে ফেলুন। বোতলের গায়ে লেগে থাকা যাবতীয় ময়লা এবং দুর্গন্ধ দূর হবে। বোতলে নতুন করে পানি ভরার আগে ভাল করে ধুয়েমুছে নিন।

ভিনেগার এবং সলিউশন

প্রায় প্রত্যেকের ঘরেই ভিনেগার থাকে। দোকান থেকে সলিউশন কিনে এনে ভিনেগারের সঙ্গে মিশিয়ে বোতলে ভরে রাখুন। ভাল হয়, যদি আগের রাতেই এই মিশ্রণটি বোতলে দিয়ে রাখেন। ভিনিগার বোতলের দুর্গন্ধ ময়লা এবং জীবাণু নষ্ট করে। বোতল ব্যবহার আগে গরম পানিতে ভাল করে ধুয়ে নিতে হবে। নয়তো পানি থেকে ভিনেগার এবং সলিউশনের গন্ধ বেরোতে পারে।

লিকুইড ক্লোরিন ব্লিচ

প্লাস্টিকের পাত্রে সহজেই দাগ পড়ে দুর্গন্ধ হয়। এই দাগ ও দুর্গন্ধ দূর করতে লিকুইড ক্লোরিন ব্লিচ ব্যবহার করতে পারেন। পানির মধ্যে এই ব্লিচ দিয়ে পাত্রগুলো ভিজিয়ে রাখুন। ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার গরম পানির মধ্যে ডিশ ওয়াশিং পাওডার মিশিয়ে পাত্রগুলো পরিষ্কার করে নিন। এরপর ভালো করে শুকিয়ে নিন। এতে এসব পাত্রের দাগ সহজেই দূর হবে।

পরামর্শ

যদি আপনার প্লাস্টিকের পাত্র থেকে প্রতিদিনই গন্ধ পান তাহলে সঙ্গে সঙ্গেই পাত্রটি বদলে ফেলুন। কারণ এটি আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

খাবার বেশিদিন প্লাস্টিকের পাত্রে রেখে দেবেন না। এতে পাত্রে দাগ পড়ে যেতে পারে এবং খাবারটি আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকরও বটে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: