ইন্টারনেট
হোম / টিপস / বিস্তারিত
ADS

ঘর ঠান্ডা রাখতে সাহায্য করে যে গাছগুলি

11 April 2022, 7:17:06

তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা। বাড়ির বাইরে পা ফেলা দায়। আবার বাড়ির ভিতরেও ভ্যাপসা গরম। কুলার কিংবা এসির ভরসায় থাকতেই পারেন অনেকে। তবে এই গরম থেকে রেহাই পাওয়ার কিছু প্রাকৃতিক উপায়ও রয়েছে। প্রকৃতির অন্দরমহলে এমন কিছু গাছ রয়েছে যা বাড়ির আবহাওয়া ঠান্ডা রাখতে সাহায্য করে।

স্নেক প্ল্যান্ট (Snake Plant): এই গাছের মধ্যে জলের পরিমাণ বেশি থাকে। তার জেরেই এর থেকে গরম হাওয়ার বদলে ঠান্ডা হাওয়া নির্গত হয়। আবার বাতাসে আর্দ্রতাও বজায় থাকে। আবার স্নেকপ্ল্যান্ট বাড়ির অক্সিজেন লেভেল বাড়াতে এবং বাতাস দূষণমুক্ত রাখতে সাহায্য করে।

রাবার গাছ (Rubber Plant): এই গাছের ক্ষেত্রেও একই বিষয় কাজ করে। রাবার গাছের পাতা বেশ মোটা হয়। তাতে জলের পরিমাণ বেশি। ফলে বাতাসে আর্দ্রতা বজায় থাকে।

উইপিং ফিগ (Weeping Fig): এই গাছগুলি বাড়ির ভিতরেই বেশ ভাল হয়। এর ছোট ছোট পাতা হাওয়ায় দোলা লাগলে বেশ ভাল লাগে দেখতে। আবার এই গাছ বাড়ির তাপমাত্রা কমাতেও সাহায্য করে। তবে গাছটি এমন জায়গায় রাখবেন যেখানে সূর্যের তাপ সরাসরি এসে পড়ে।

চাইনিজ এভারগ্রিন (Chinese Evergreen): এই গাছের পাতাগুলি ঘরের ভিতরে ভিন্ন ইকোসিস্টেম তৈরি করতে সাহায্য করে। এর বাহারি পাতা যেমন দেখতে ভাল লাগে, তেমনই তাপমাত্রা কমাতেও সাহায্য করে।

পামস (Palms): এর সরু সরু পাতা মিলে ঘরের মধ্যেই একটা বুনো পরিবেশের সৃষ্টি করে। এটা মানসিকভাবে গরমের অনুভব কমিয়ে দেয় বলেই মনে করেন গবেষকরা।

এ সবই সংগৃহীত তথ্য। তবে বাড়িতে গাছ রাখতে তার ক্ষতির তুলনায় উপকারের পরিমাণ অনেক বেশি। আবার তা দেখতেও বেশ ভাল লাগে।

print

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: