ইন্টারনেট
হোম / টিপস / বিস্তারিত
ADS

মুখের চুল দূর করুন ঘরোয়া ফেসিয়াল ওয়াক্স এর মাধ্যমে

24 December 2021, 7:00:34

চুল নারীদের জন্য অত্যন্ত গুরুত্বপূন্য কিন্তু সে চুল যদি মুখে হয় তাহলে তা বিশেষ করে নারীদের জন্য অসত্বির কারণ হয়ে দাড়ায় । নারীদের অন্যান্য অঙ্গের চাইতে মুখের লোম বেশি চোখে পড়ে । মেয়েদের মুখের লোম নানা ভাবে বাড়তে পারে । অনেকক্ষেত্রে হরমোনের প্রভাবে মেয়েদের ও মুখে বড় বড় লোম দেখা যায় । এই লোম কিন্ত বেশ অস্বস্তিকর । মুখের লোম তুলতে নানা ধরণের কাজ করে থাকে সবাই । থ্রেডিং , ওয়াক্সিংয়ের মাধ্যমে লোম তুললে অনেক সময় ত্বকের ক্ষতি হয় । এই পদ্ধতিতে ব্যথাও পেতে হয় বেশ । এছাড়া লোম তুলতে বাজারে বিভিন্ন রিমুভাল ক্রিম অথবা ওয়াক্সিং উপাদানগুলো নিয়মিত ব্যবহারের ফলে ত্বকের ক্ষতি হতে পারে । তাই আমরা প্রাকৃতিক ভাবে আমরা মুখের চুল দূর করতে পারি ।

তাহলে আসুন এবার জেনে নেওয়া যাক কিভাবে মুখের অবাঞ্ছিত চুল দূর করতে হোম ফেসিয়াল ওয়াক্স তৈরী পদ্ধতি :

১) লেবু

২) মধু

৩) চিনি

প্রস্তুত প্রণালী :

প্রথমে একটি সসপ্যানে এ একটি লেবুর অর্ধেক অংশের রস বের করে নিতে হবে । এর মধ্যে একটি কাপের ৪ ভাগের ১ ভাগ পরিমাণ মধু দিতে হবে এবং এরপর এর ভিতর এক কাপ চিনি দিয়ে দিতে হবে ।

এখন পাত্রটি চুলায় বসিয়ে তাপ দিন যতক্ষণ না চিনি সম্পূর্ণ্ ভাবে গলে যায় এবং সবগুলো উপাদান ভালোভাবে মিশ্রিত হয় । এখন মিশ্রলটি তৈরী হয়ে গেলে তাপ থেকে সরিয়ে নিয়ে ঠান্ডা করতে হবে ।

মিশ্রণটি আঠালো ও ঘন করতে হবে । এটা খুব বেশি ঠান্ডা বা খুব বেশি গরম না হয়।

ব্যবহারের নিয়মাবলি :

মিশ্রণটি থেকে একটি ছোট চামুচ দিয়ে মুখের যেখানের চুল অপসারণ করতে চান সেখানে লাগাতে হবে । তারপর এক টুকরো সূতির কাপড় ওয়াক্স এর উপরে চেপে লাগাতে হবে । চুলের বিপরীত দিকে দ্রুত টান দিয়ে উঠিয়ে নিয়ে আসুন । চুল তোলা হয়ে গেলে বেবিওয়েল বা বরফ দিয়ে স্থানটি মাসাজ করুন ।

যদি আপনি বাসায় প্রথম বার এই ওয়াক্সিং করেন তাহলে আস্তে আস্তে শুরু করুন অর্থাৎ প্রথমে ছোট জায়গায় ওয়াক্সিং করুন। অভ্যস্ত হয়ে গেলে বেশি জায়গায় একবারে করতে পারবেন।

তাহলে এখন থেকে এই প্যাক ব্যবহার করুন এবং মুখের অবাস্থীত লোম দূর করুন ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: