ইন্টারনেট
হোম / টিপস / বিস্তারিত
ADS

ত্বকের শুষ্কতার কারণ ও ত্বকের শুষ্কতা সমাধানের উপায়

19 December 2021, 12:45:30

সাধারণত শরীরের বাইরের অংশ হলো আমাদের ত্বক । আমাদের সবার ত্বক একই রকম হয়ে থাকে না । আমাদের কারো ত্বক অনেক শুষ্ক ও কারো ত্বক তৈলাক্ত । শুষ্ক ত্বক যেন প্রাণহীন ত্বক । অনেকেরই ত্বক অনেক শুষ্ক । ত্বক শুষ্ক হলে ত্বকের স্বাভাবিক সেীন্দর্য্ কমে যেতে থাকে । ফলে ত্বক হয়ে যায় ফ্যাকাসে । শুষ্ক ত্বকে পানির পরিমাণ কম থাকায় ত্বক তার আদ্রতা হারিয়ে ফেলে । ত্বক শুষ্ক থাকলে অসময়েই ত্বক বুড়িয়ে যেতে শুরু করে । তাই ত্বকের শুষ্কতা দূর করতে প্রয়োজন বিশেষ যত্নের প্রয়োজন । ত্বকের শুষ্ক ভাব মুখের সেীন্দর্যকে পুরোপুরি ফুটিয়ে তুলতে সাহায্য করে না । ত্বকের শুষ্কতার ফলে সব সময় ত্বকে ক্লান্ত ও পরিশ্রান্ত ভাব লেগেই থাকে । মেকআপ করে ও যেন এই শুষ্কতা লুকানো যায় না । ত্বকের শুষ্কতার জন্য সূর্যের অতিরিক্ত বেগুনি রশ্মি ধুলোবালি িইত্যাদি বিশেষ ভাবে দায়ী । পার্লার বা বিভিন্ন প্রসাধনী ব্যবহার না করে ঘরোয়াভাবেই দূর করতে পারেন এই সমস্যা ।

ত্বকের শুষ্কতার কারণ :

জিনগত কারণে :

ত্বক শুষ্ক হওয়ার আরেকটি অন্যতম কারণ হলো জিনগত কারণ। আসলে জিনগত কারণে আমাদের শরীরের তেল গ্রন্থি এবং ঘাম গ্রন্থির সংখ্যা কমে হয়ে থাকে। আর এর ফলেও অনেকে ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে থাকে।

সুইমিং পুলে সাতার কাটলে :

সুইমিং পুলের পানিতে সবসময় সাঁতার কাটলে আমাদের ত্বক শুষ্ক হয়ে থাকে। আসলে সুইমিং পুলের পানিতে ক্লোরিং মিশ্রিত থাকে। আর সবসময়য় যদি আমাদের শরীর ক্লোরিনের সংস্পর্শে আসে তাহলে আমাদের ত্বক শুষ্ক হয়ে যায়।

শীতকালে ও বসন্তকালে :

সাধারণত শীতকালে এবং বসন্তকালে আমাদের ত্বক সবথেকে বেশি শুষ্ক হয়ে থাকে। আসলে এসময়টায় আবহাওয়া অত্যান্ত শুষ্ক, বাতাসে আদ্রতা অনেক কমে যাওয়া, প্রখর সূর্যের আলো, ঠান্ডা বাতাস এসব কারণেই মুলত এসময়ে আমাদের ত্বক সবথেকে বেশি শুষ্ক হয়ে থাকে।

বিভিন্ন কারণে :

একটু বেশি ক্ষারযুক্ত সাবান ব্যবহার করা, অতিরিক্ত ধূমপান, অ্যালকোহল ও ক্যাফেইন গ্রহণ, অতিরিক্ত আকাশপথে ভ্রমণ এসব কারণে অঙ্ক সময়ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে যায়। আবার একই সাথে, এসিতে অতিরিক্ত অবস্থান, থাইরয়েডের সমস্যা, ডায়াবেটিস, অতিরিক্ত সুগন্ধি ব্যবহার ইত্যাদিও ত্বক শুষ্ক করে।

ত্বকের শুষ্কতা দূর করার উপায় :

অয়েলি থেরাপি :

গোসলের আগে অলিভ অয়েল , নারিকেল বা বাদামের তেল নিয়ে হাত, পা ও শলীরের বাকি অংশে লাগিয়ে রাখুন । তেল হালকা গরম করে নিলে আরো ভালো হয় । এই ফেরাপি আপনার ত্বককে করবে ভেতর থেকে কোমল ও মসৃণ ।

গ্লিসারিন :

গ্লিসারিন এমন একটি উপাদান যা আপনার ত্বকের শুষ্কতা শুষে নিয়ে ত্বককে দ্রুত মসৃণ করে । গ্লিসারিনের সাথে মেশাতে পারেন সবপরিমাণ লেবুর রস ও গোলাপজল । সারা রাত মিশ্রণটি আপনার মুখ ও শরীরের অন্যান্য অংশে লাগিয়ে রাখুন । একবার বানিয়ে ফ্রিজে অনেক দিন পযন্ত সংরক্ষণ করতে পারেন ।

অলিভ অয়েল ও ডিমের কুসুমের প্যাক :

অলিভ অয়েল ও ডিমের কুসুম উচ্চমানের প্রোটিন ও ভিটামিন ই সমৃদ্ধ দুটি উপাদান । একটি পাত্রে অলিভ অয়েল ও দুিএকটি ডিমের কুসুম নিয়ে ভালো করে মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন । শুষ্ক ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন । এছাড়া এর সাথে মেশাতে পারেন কয়েক ফোঁটা লেবুর রস ও গোলাপজল । প্যাকটি কাজ করছে কিনা নিজেই উপলদ্ধি করতে পারবেন ।

কলা ও দইয়ের প্যাক :

কলা ত্বকের শুষ্কতা দূর করতে অন্যতম একটি কার্য্করী উপাদান । একটি কলা হাতে চটকে মুখে লাগিয়ে ২০ মিনিটের জন্য রেখে দিন । এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন । এছাড়া কলার সাথে দই মিশিয়ে ও প্যাক বানাতে পারেন । েএই উপাদান দুটি শুধু ত্বকের শুষ্কতাই দূর করবে না , ত্বকের ্ওপর থেকে মৃত কোষগুলো পরিষ্কার করতে সাহায্য করবে । এই প্যাকটি ৩০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: