ইন্টারনেট
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

সব মানুষ ইন্টারনেট ওয়ান ওয়েব

7 July 2023, 6:15:27

আপনি নিশ্চয়ই কখনো না কখনো গ্রাম অঞ্চলে বা পাহাড়ি অঞ্চলে এমন কোথাও গিয়েছেন যেখানে ইন্টারনেট সমস্যা করছে বা ইন্টারনেট পাচ্ছে না রাইট। আর এই সমস্যার সমাধানই নিয়ে আসছে ওয়ান ওয়েব যার মাধ্যমে সব জায়গার সব মানুষ ইন্টারনেট ইউজ করতে পারবে।

চলুন আমরা ওয়ান ওয়েব সম্পর্কে বিস্তারিত জানি— ওয়ান ওয়েব হল একটি আন্তর্জাতিক উদ্যোগ যাতে সমস্ত লোককে সাশ্রয়ী, নির্ভরযোগ্য এবং নিরাপদ ইন্টারনেট অ্যাক্সেস প্রদান করে অনলাইনে বিশ্বকে একত্রিত করা যায়। এটি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশন দ্বারা বিকশিত হচ্ছে, যা একটি অলাভজনক সংস্থা যা ২০০৯ সালে সকলের জন্য সুযোগ, সহযোগিতা এবং অন্তর্ভুক্তির একটি ওয়েব তৈরি করার লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছিল? এই উদ্যোগটি অংশীদারদের একটি মূল গ্রুপের নেতৃত্বে রয়েছে, যার মধ্যে রয়েছে Google, Microsoft, Facebook, Ericsson, Nokia এবং Qualcomm। ওয়ান ওয়েবের লক্ষ্য তাদের আয়ের স্তর নির্বিশেষে বিশ্বের প্রত্যেকের জন্য ইন্টারনেট উপলব্ধ করা। এটি বিদ্যমান সেলুলার নেটওয়ার্কগুলিকে কাজে লাগিয়ে এবং প্রত্যন্ত এবং অনুন্নত এলাকার লোকেদের সাথে সংযোগ স্থাপন করতে সক্ষম এমন স্যাটেলাইট সিস্টেমগুলি বিকাশ করে এটি করতে চায়।

টেলিগ্রামে চালু হচ্ছে স্টোরি ফিচারটেলিগ্রামে চালু হচ্ছে স্টোরি ফিচার
এটি মানুষকে ইন্টারনেট অ্যাক্সেস করতে এবং এর বিশাল জ্ঞান, সেইসাথে এর অর্থনৈতিক, শিক্ষাগত এবং সামাজিক সুবিধাগুলি অনুভব করার অনুমতি দেবে। ওয়ান ওয়েব সাশ্রয়ী মূল্যের ইন্টারনেট অ্যাক্সেসের পরিকল্পনাও তৈরি করতে চায় যা মানুষ সীমিত বা কোনো অ্যাক্সেস নেই এমন এলাকায় ইন্টারনেট অ্যাক্সেস করতে ব্যবহার করতে পারে। এটি এই অঞ্চলে বসবাসকারীদের কাছে ইন্টারনেটকে আরও সাশ্রয়ী এবং অ্যাক্সেসযোগ্য করে তুলবে এবং এটি ধনী ও দরিদ্র দেশগুলির মধ্যে ডিজিটাল বিভাজন বন্ধ করতে সহায়তা করবে।

ওয়ান ওয়েব উদ্যোগটি ইন্টারনেটকে সমর্থন করার জন্য প্রয়োজনীয় অবকাঠামো এবং প্রযুক্তিগত প্ল্যাটফর্মগুলির বিকাশের দিকেও মনোনিবেশ করবে। এর মধ্যে রয়েছে ওপেন-সোর্স সফটওয়্যার ও মান উন্নয়নের পাশাপাশি ইন্টারনেটের নিরাপত্তা, গোপনীয়তা এবং নির্ভরযোগ্যতা বাড়াতে কাজ করা। ওয়ান ওয়েব একটি উচ্চাভিলাষী উদ্যোগ যার মধ্যে বিপ্লব ঘটানোর সম্ভাবনা রয়েছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: