ইন্টারনেট
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

জেনে নিন কেন খালি চোখে সূর্যগ্রহণ দেখা বিপজ্জনক

26 October 2022, 11:10:51

সূর্যগ্রহণ আসলে একটি বর্ণিল আর আকর্ষণীয় মহাজাগতিক ঘটনা। চাঁদ যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর কোন দর্শকের কাছে সূর্য আংশিক বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায় (কিছু সময়ের জন্য)। এই ঘটনাকে সূর্যগ্রহণ বলা হয়।

অমাবস্যার পরে নতুন চাঁদ উঠার সময় এ ঘটনা ঘটে। পৃথিবীতে প্রতি বছর অন্তত দুই থেকে পাচঁটি সূর্যগ্রহণ পরিলক্ষিত হয়।

আকাশ পরিষ্কার থাকলে আজ মঙ্গলবার বাংলাদেশে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। তবে খালি চোখে সূর্যগ্রহণ দেখা উচিত নয়। খালি চোখে সূর্যগ্রহণ দেখলে হতে পাড়ে আপনার বড় ধরণের ক্ষতি।

সূর্যগ্রহণ দেখতে নাসা থেকে দেওয়া কিছু সতর্কবার্তা হলো:

১। খালি চোখে সূর্যগ্রহণ দেখলে রেটিনার ওপর প্রভাব পড়তে পারে। ফলে হারাতে পারেন আপনার দৃষ্টিশক্তি। সূর্যগ্রহণের সময় খালি চোখে সূর্যের দিকে তাকালে এক্লিপস ব্লাইন্ডনেস বা সোলার রেটিনোপ্যাথি হতে পারে।

২। পেরিস্কোপে, টেলিস্কোপ, সানগ্লাস বা দূরবীন জাতীয় কোনো কিছুর সাহায্যে সূর্যগ্রহণ দেখতে পারেন, তবে সূর্যের দিকে সরাসরি তাকাতে নিষেধ করা হয়েছে।

৩। গর্ভবতী নারীর গর্ভে থাকা বাচ্চার জন্য সূর্যগ্রহণ অত্যন্ত বিপজ্জনক।

৪। সূর্য রশ্মি অত্যন্ত সংবেদনশীল থাকে যা চোখে প্রভাব ফেলতে পারে। সানগ্লাস বা ঘষা কাঁচ দিয়েও এই গ্রহণ দেখতে বারণ করেছে নাসা। কারণ এইগুলো নিরাপদ না। সোলার ফিল্টার দিয়ে সূর্যগ্রহণ দেখা উচিত। বাজারে আইএসও স্বীকৃত বিশেষ সোলার গ্লাস রয়েছে তবে তা ভাঙা বা দাগ থাকলে ব্যবহার করা যাবে না।

৫। সূর্যগ্রহণ চলাকালে খাবার খেতে বারণ করেছে আয়ুর্বেদ শাস্ত্র। বৃদ্ধ, অসুস্থ ও গর্ভবতী নারীরাই কেবল হালকা খাবার খেতে পারবেন বলে উল্লেখ করা হয়েছে। সূর্যগ্রহণের সময় ছবি তুলতে চাইলে সোলার ফিল্টার ব্যবহার করা যেতে পারে, না হলে ক্যামেরার ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

যখন ঘটবে সূর্যগ্রহণ:

বিশ্ব জুড়ে আজ ২৫ অক্টোবরের সূর্যগ্রহণ দেখা যাবে। বিশ্বের কয়েকটি জায়গাতেই এই সূর্যগ্রহণ পরিলক্ষিত হবে। মূলত, মধ্যপ্রাচ্য, ইউরোপ, উত্তর পূর্ব আফ্রিকা, পশ্চিম এশিয়া, উত্তর আটলান্টিক মহাসাগর ও ভারত মহাসাগরের উত্তর অংশে দেখা যাবে এই বিশেষ সূর্যগ্রহণ। আংশিক সূর্যগ্রহণ মূলত, তিনটি ভাগে ভাগ হয়ে সম্পন্ন হবে। তা হল প্রাথমিক সময়, চরম সময় ও সমাপ্তির সময়।

আবহাওয়া অধিদপ্তরের জলবায়ু মহাশাখা সূত্রে জানা গেছে, সূর্যগ্রহণ ঢাকা বিভাগে বিকাল ৪টা ৪৯ মিনিট ৩০ সেকেন্ডে শুরু হয়ে ৫টা ২৪ মিনিট ১২ সেকেন্ডে শেষ হবে।

আর ময়মনসিংহে ৪টা ৪৮ মিনিট ১৮ সেকেন্ডে শুরু হয়ে ৫টা ২৩ মিনিটে শেষ হবে। চট্টগ্রামে শুরু হবে ৪টা ৪৪ মিনিট ১৮ সেকেন্ডে, শেষ হবে ৫টা ২০ মিনিটে। সিলেটে ৪টা ৪২ মিনিট ১৮ সেকেন্ডে শুরু হয়ে শেষ হবে ৫টা ১৭ মিনিট ৬ সেকেন্ডে শেষ হবে।

এছাড়া খুলনায় ৪টা ৫৪ মিনিট ৬ সেকেন্ডে শুরু হয়ে ৫টা ২৮ মিনিট ৩৬ সেকেন্ডে শেষ হবে। বরিশালে ৪টা ৫০ মিনিট ৩৬ সেকেন্ডে শুরু হয়ে ৫টা ২৫ মিনিট ১৮ সেকেন্ডে শেষ হবে। রাজশাহীতে ৪টা ৫৫ মিনিট ৪২ সেকেন্ডে শুরু হয়ে ৫টা ৩০ মিনিট ১৮ সেকেন্ডে শেষ হবে এবং রংপুরে গ্রহণ শুরু হবে ৪টা ৫২ মিনিট ৬ সেকেন্ডে, ৫টা ২৬ মিনিট ৪৮ সেকেন্ডে গ্রহণ শেষ হবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: