ইন্টারনেট
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

আজ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

4 December 2021, 12:06:14

আজ শনিবার পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। বছরের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ এটি। এই বছরের প্রথম সূর্যগ্রহণটি ছিল ১০ জুন।

যদিও বাংলাদেশ ও ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না। গ্রহণ দেখা যাবে আন্টার্কটিকা, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ অস্ট্রেলিয়া, আটলান্টিক এবং ভারত মহাসাগরের দক্ষিণ অংশ থেকে।

পৃথিবী, সূর্য এবং চন্দ্র মহাকাশে নিজ কক্ষ পথে অবিরত পরিভ্রমণ কালে সূর্য চন্দ্র এবং পৃথিবী এক সরলরেখায় অবস্থান করে। অর্থাৎ চন্দ্র- পৃথিবী এবং সূর্যের মধ্যে অবস্থান কালে (কিছু সময়ের জন্য) চন্দ্রের ছায়া পৃথিবীতে পড়লে সূর্যগ্রহণ ঘটে। সাধারণত চন্দ্র, পৃথিবী এবং সূর্যের অবস্থানের তারতম্যের কারণে বিভিন্ন প্রকার সূর্য গ্রহণ পরিলক্ষিত হয় (পূর্ণগ্রাস সূর্যগ্রহণ, আংশিক সূর্যগ্রহণ, বলয়গ্রাস সূর্যগ্রহণ)।

ভারতী সময় অনুসারে, সূর্যগ্রহণটি আজ সকাল ১০টা ৫৯ মিনিটে শুরু হয়ে চলবে বিকাল ৩টা ৭ পর্যন্ত। পূর্ণগ্রাস শুরু হবে দুপুর ১২টা ৩৩ মিনিট থেকে। পূর্ণগ্রাস সম্পন্ন হবে দুপুর ১টা ৪ মিনিটে। ১টা ৩৪ মিনিটে পূর্ণগ্রাস গ্রহণ শেষ হবে। ৩টা ৭ মিনিটে আংশিক সূর্যগ্রহণ শেষ হবে। মোট ৪ ঘণ্টা ৮ মিনিট স্থায়ী হবে এই গ্রহণকাল। তথ্যসূত্রঃ অনলাইন

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: