ইন্টারনেট
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

এবার মহাকাশে কাঁচা মরিচের চাষ

3 November 2021, 10:37:19

ধনে পাতা, পালং শাক, মুলার পর এবার মহাকাশে চাষ হলো কাঁচা মরিচ। শূন্য মহাকর্ষে ফলেছে ঝাঁঝালো কাঁচা মরিচ। বিজ্ঞানীরা বলছেন, চাষের জগতে এভাবে মরিচ উৎপাদন নতুন বিপ্লবের সূচনা করল।

কেন ট্রায়ালের জন্য মরিচকেই বেছে নিলেন মহাকাশ বিজ্ঞানীরা? এর কয়েকটি কারণ আছে। প্রথমত, মরচি ভিটামিন সি সমৃদ্ধ। মহাশূন্যে দিনের পর দিন ভেসে থাকতে হলে ভিটামিন সি শরীরে গ্রহণ করা খুবই প্রয়োজনীয়। তাই সহজে তা পেতে মরিচ চাষের উদ্যোগ।

দ্বিতীয়ত, মরিচের পরাগমিলনের জন্য কোনও বাহ্যিক অনুঘটক প্রয়োজন হয় না। তাই একবার তা ফলাতে পারলে, আর উৎপাদন নিয়ে ভাবতে হবে না। তবে যে স্থানে কোনও শূন্য আকর্ষণ বল ছাড়া এভাবে ফসল ফলানোটা খুবই কঠিন চ্যালেঞ্জ ছিল কৃষিবিজ্ঞানীদের কাছে। সেই কঠিন কাজটাই দিব্যি সফলভাবে করে ফেললেন। নাসাও জানিয়েছে, এই কাজ অন্যতম বড় কঠিন কাজ ছিল।

সেই সাফল্যের প্রমাণ মহাকাশ স্টেশন থেকে বিশ্ববাসীর সামনে তুলে ধরলেন বিজ্ঞানী মার্ক টি ভ্যানডে। লঙ্কার নানা প্রজাতি নিয়ে বিজ্ঞানীরা বছরের পর বছর ধরে গবেষণা চালিয়েছেন, কোনটি মহাকাশে চাষের জন্য উপযুক্ত। পরীক্ষানিরীক্ষার পর শেষপর্যন্ত নিউ মেক্সিকোর হ্যাচ নামে সবুজ মরিচটিকেই বেছে নেওয়া হয়। তারপর এই মরিচ চাষে বিশেষজ্ঞদের পরামর্শ নেন বিজ্ঞানীরা। মহাকাশ স্টেশনে হ্যাচ লঙ্কা ফলনের অনুকূল পরিবেশ তৈরি হয়। তবে সমস্যা হয়ে দাঁড়ায় শূন্য মহাকর্ষ বল। সেসব বাধাবিপত্তি কাটিয়েই মাটিতে পোঁতা বীজ থেকে শেষমেশ কচি সবুজ মরিচ উঁকি দেয়। মাটিভরতি পাত্র মহাকাশ স্টেশন পৌঁছে দিয়েছিল স্পেস এক্স’র কার্গো শিপ। তারপর যা ঘটল, তা বিপ্লব ছাড়া আর কী-ই বা?

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: