ইন্টারনেট
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

গুগলের সেবা মিলবে না যেসব অ্যানড্রয়েড ফোনে

7 September 2021, 6:02:43

অ্যানড্রয়েড বর্তমান বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত স্মার্টফোন অপারেটিং সিস্টেম। কোটি কোটি অ্যানড্রয়েড স্মার্টফোন এখন মানুষের হাতে। অনেকের হাতে এখনো আগের সংস্করণের অ্যানড্রয়েড স্মার্টফোন আছে। পুরনো সেই অ্যানড্রয়েড স্মার্টফোনের সংখ্যাও অনেক। সম্প্রতি অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা পুরোনো স্মার্টফোনগুলোর মালিকদের দুঃসংবাদ দিল গুগল। ওই স্মার্টফোনগুলোতে গুগলে লগইন করা যাবে না, ব্যবহার করা যাবে না গুগলের কোনো অ্যাপ।

গুগল এবং অন্যান্য মুক্ত হ্যান্ডসেট অ্যাল্যায়েন্সের সদস্যরা অ্যানড্রয়েডের ডেভেলপমেন্ট ও রিলিজ নিয়ন্ত্রন করে থাকে। গুগলের ঘোষণা অনুযায়ী ২৭ সেপ্টেম্বর থেকেই অকেজো হতে চলেছে বেশ কয়েকটি অ্যানড্রয়েড ভার্সন। বহু গুরুত্বপূর্ণ অ্যাপ কাজ করবে না। কাজেই নতুন ফোন কেনা ছাড়া উপায় থাকবে না ব্যবহারকারীদের।

গুগল জানিয়েছে তাদের ইউটিউব, গুগুল ড্রাইভ, জিমেইল, গুগলম্যাপসের মতো দরকারী অ্যাপের পরিষেবা পাওয়া যাবে না অ্যানড্রয়েডের পুরনো ভার্সনে। সাধারণত অ্যানড্রয়েড ২.৩.৭ বা এর থেকে কম ভার্সনের স্মার্টফোনগুলোতে সাপোর্ট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে গুগল। গুগলের সমস্ত পরিষেবা পেতে হলে ফোনটি কমপক্ষে অ্যানড্রয়েড ভার্সন ৩ হতে হবে।

অ্যানড্রয়েড ২.৩.৭ অথবা কম ভার্সনের মধ্যে রয়েছে অ্যানড্রয়েড ভার্সান ১.০,১.১,১.৫ কাপকেক, ১.৬ ডোনাট, ২.০ এক্লেয়ার, ২.২ ফ্রোয়ো ও ২.৩ জিঞ্জারব্রেড।

২ সেপ্টেম্বরের পর থেকে অ্যানড্রয়েডের এই সমস্ত ভার্সনে ইউজারদের গুগলের অ্যাপস যেমন জিমেইল, ইউটিউব, গুগল ম্যাপ, ইউটিউব ইত্যাদিতে লগইন করার সময় ‘ইউজার নেম অথবা পাসওয়ার্ড এরর’ দেখাবে। যদিও ওয়েব ব্রাউজার থেকে লগ ইন করে কাজ চালানো যাবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: