ইন্টারনেট
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

ইন্টারনেটের প্রথম কোড নিলামে

10 July 2021, 6:31:19

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের প্রথম কোড নিলামে তোলা হয়েছে। স্যার টিম বার্নার্স লি নিজের লেখা প্রথম কোড এনএফটি আকারে নিলামে তুলেছেন। কোডটির উদ্বোধনী মূল্য ধরা ছিল এক হাজার ডলার। সেই মূল্য এখন পর্যন্ত গিয়ে দাঁড়িয়েছে ২৮ লাখ ডলারে। ডিজিটাল স্বাক্ষরিত ইথেরিয়াম ব্লকচেইনভিত্তিক নন-ফাঞ্জিবল টোকেন (এনএফটি), যাতে ডিজিটাল সম্পদের মালিকানার রেকর্ড রাখা যায়, তাতে উল্লেখ করা এ সম্পদের মধ্যে রয়েছে স্যার টিমের লেখা মূল সোর্স কোড, একটি অ্যানিমেটেড ভিজুয়ালাইজেশন, বার্নার্স-লি’র লেখা একটি চিঠি এবং মূল ফাইলের পুরো কোড নিয়ে তৈরি একটি ডিজিটাল পোস্টার। নিলাম শেষ হবে বুধবার গ্রিনউইচ মান সময় সন্ধ্যা ৬টা ১ মিনিটে।

উল্লেখ্য, কম্পিউটার বিজ্ঞানী বার্নার্স-লি ১৯৮৯ সালে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব উদ্ভাবন করেন যার ওপর ভিত্তি করে দাঁড়িয়ে আছে আজকের ইন্টারনেট জগৎ। তথ্য তৈরি এবং শেয়ার করার ক্ষেত্রে এ উদ্ভাবন বিপ্লব নিয়ে এসেছে। ইউরোপে, পঞ্চদশ শতাব্দীর জার্মানিতে ছাপাখানা তৈরির পর এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার হিসাবে বিবেচিত হয়। সাম্প্রতিক সময়ে ডিজিটাল সম্পদের মালিকানা দলিল হিসাবে এনএফটি তুমুল জনপ্রিয়তা পেয়েছে। এ বছরই মার্চ মাসে শিল্পী মাইক উইঙ্কেলম্যানের একটি ডিজিটাল কোলাজ, যা বিপল নামেও পরিচিত, সেটি ক্রিস্টির নিলামঘরে বিক্রি হয় ছয় কোটি ৯৩ লাখ ডলারে। প্রথম সারির কোনো নিলাম ঘরে এটিই ছিল স্পর্শযোগ্য নয় এমন কোনো শিল্পকর্মের প্রথম নিলাম। তারপর থেকে আর কোনো এনএফটি’র মূল্য এর কাছাকাছি আসেনি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: